বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত অর্থ আদায় বন্ধের নির্দেশ


প্রকাশিত: ১২:১৭ পিএম, ১৭ জানুয়ারি ২০১৬

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত মাসিক বেতনসহ অন্যান্য ফি আদায় বন্ধ করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) চৌধুরী মুূফাদ আহমদ স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারের নির্দেশনা অমান্য করে শিক্ষার্থীদের মাসিক বেতন ও অন্যান্য ফি বর্ধিত হারে আদায় করছে। এর ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা ২০০৯ এর ৪১ (২) (খ) (২) নং বিধি অনুযায়ী সরকারের নির্দেশন সাপেক্ষে, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি শিক্ষার্থীদের নিকট হতে আদায়যোগ্য বেতন ও ফিয়ের হার নির্ধারণ করবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, এ প্রেক্ষাপটে সরকার কর্তৃক পরবর্তী নির্দেশনা প্রদান না করা পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে নির্দেশ প্রদান করা হলো। এ বিষয়ে শিগগিরই সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হবে।

প্রসঙ্গত, পে-স্কেলের অজুহাতে রাজধানীসহ গুরুত্বপূর্ণ শহরের নামকরা স্কুলগুলো মাসিক বেতন প্রায় দ্বিগুন বৃদ্ধি করেছে। ভর্তি নীতিমালার অতিরিক্ত ফি আদায় করছে। এর প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে অভিভাবকরা আন্দোলন করে আসছেন। তারই প্রেক্ষিতে এ নির্দেশনা জারি করা হয়েছে।

এনএম/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।