দর্শনা সীমান্ত দিয়ে একই পরিবারের ৪ জনকে ফেরত


প্রকাশিত: ১০:৪৫ এএম, ১৭ জানুয়ারি ২০১৬

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা জয়নগর চেকপোস্ট সীমান্ত দিয়ে একই পরিবারের ২ শিশুসহ ৪ জনকে বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) কাছে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে সীমান্তের ৭৬ নম্বর মেইন পিলারের কাছে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে তাদেরকে ফেরত দেওয়া হয়। ফেরত আসারা হলেন, ফাতেমা বিবি (৩৮), হেলাল উদ্দীন (১৬), মোহাম্মদ হোসেন (১০), মেয়ে আয়েশা খাতুন (৭)।

বিজিবি সূত্রে জানা যায়, গত ২০১১ সালের ১৭ মার্চ দিনাজপুর জেলার হিলি সীমান্ত দিয়ে অবৈধভাবে কক্সবাজার জেলার চকরিয়া থানার মাধুরা গ্রামের আব্দুস সালামের স্ত্রী ফাতেমা বিবি, বড় ছেলে হেলাল উদ্দীন, মোহাম্মদ হোসেন ও মেয়ে আয়েশা খাতুন কাজের সন্ধানে ভারতে প্রবেশ করে। এসময় ভারতের মালদহ রেলস্টেশন থেকে রেলওয়ে পুলিশ তাদেরকে আটক করে মালদহ থানায় সোপর্দ করে। পরে আদালতের মাধ্যমে দুই শিশু আয়েশা খাতুন ও মোহাম্মদ হোসেনকে কলকাতা আনন্দ আশ্রম সেফহোমে এবং মা ফাতেমা বিবি ও হেলাল উদ্দীনকে কলকাতা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। সেখানে দীর্ঘ ৫ বছর পর সাজার মেয়াদ শেষ হলে দর্শনা সীমান্ত দিয়ে আজ দুপুরে তাদেরকে বিজিবির কাছে ফেরত দিয়েছে বিএসএফ। এরপর তাদেরকে দামুড়হুদা থানায় হস্তান্তর করা হয়।

বৈঠকে উপস্থিথ ছিলেন, চুয়াডাঙ্গাস্থ- ৬ ব্যাটালিয়ন এর দর্শনা বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার নজরুল ইসলাম ও ইমিগ্রেশন ইনচার্জ নাজমুল হক এবং ভারতের পক্ষে গেদে বিএসএফ ক্যাম্পের কোম্পানি কমান্ডার ইন্সপেক্টর ডি কুমার দাস ও ইমিগ্রেশন ইনচার্জ শ্রী দিপক কুমার কর।

দামুড়হুদা থানা পুলিশের ওসি লিয়াকত হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, রাতেই তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
    
সালাউদ্দিন কাজল/ এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।