মোবাইল ব্যবহারের সুযোগ পাবেন কারাবন্দিরা


প্রকাশিত: ১১:৪৫ এএম, ১৬ জানুয়ারি ২০১৬

কারাবন্দিদের মোবাইল ব্যবহারের সুযোগ দেবে কারা অধিদফতর। এ উপলক্ষে অপরাধীদের তথ্য সংরক্ষণের জন্য চলতি বছরেই র‌্যাবের সহযোগিতায় দেশের ৬৮টি কারাগারে বন্দিদের ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে তারা। শনিবার পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে কারা অধিদফতরে কারা সপ্তাহ-২০১৬ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রিজন) কর্নেল মো. ফজলুল কবীর এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, কারাবন্দিরা যাতে কারাগারে বসেই পরিবারের সঙ্গে কথা বলতে পারেন সেজন্য কারাগারগুলোকে মোবাইল নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার কাজ চলছে।

আগামী ২০ থেকে ২৬ জানুয়ারি সপ্তাহব্যাপি কারা সপ্তাহের কার্যক্রম তুলে ধরে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত কারা মহাপরিদর্শক বলেন, ‘এবারের অঙ্গীকার, কারাগার হোক সংশোধনাগার’ এই লক্ষ্যকে সামনে রেখে নতুন করে দেশের সব কটি কারাগার ঢেলে সাজানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

তিনি বলেন, একসময় কারাগার শুধু সাজা কার্যকরের প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হতো। বর্তমানে সাজা ভোগ করে কারাগার থেকে বের হয়ে যাওয়ার পর বন্দিরা যাতে নতুন করে অপরাধে জড়িয়ে না পড়েন, এ জন্য বিভিন্ন কার্যক্রম নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, কারাগারে বন্দিদের কারিগরি বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বন্দিদের মানসিক উন্নতিতে ধর্মীয় শিক্ষার পাশাপাশি বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। কারা কর্তৃপক্ষের হালনাগাদ কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দেয়া এবং কারাকর্মীদের দৃষ্টিভঙ্গি বদল ও কর্মস্পৃহা বাড়াতে এই কারা সপ্তাহ পালন করা হচ্ছে।

কর্নেল ফজলুল কবীর বলেন, ২০০৬ সালে প্রথম কারা সপ্তাহ পালিত হয়ে আসছে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন। ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তর ছাড়া বাকি সব প্রতিশ্রুতি পূরণ হওয়ার পথে। এ ছাড়া ৩ হাজার ১০৭টি পদে নিয়োগের অনুমোদন পাওয়া গেছে। রাজশাহীতে চলছে কারা প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রম চালুর প্রস্তুতি।

অতিরিক্ত মহাপরিচালক বলেন, গত কারা সপ্তাহে প্রধানমন্ত্রীর দেয়া সবকটি প্রতিশ্রুতি বাস্তবায়ন করা সম্ভব হলেও, নানা সমস্যার কারণে নির্ধারিত সময়ের মধ্যে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তর করা যায়নি।

কাশীমপুর কারাগারের প্যারেড গ্রাউন্ডে আগামী ২০ জানুয়ারি কারা সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক (সদর দফতর) ও ঢাকা কেন্দ্রীয় কারাগারের কারাধ্যক্ষ জাহাঙ্গীর আলম প্রমুখ।

এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।