পে-স্কেল অনুযায়ী বেতন-ভাতার দাবি শিক্ষক কর্মচারী ঐক্যজোটের


প্রকাশিত: ০৭:৫৫ এএম, ১৬ জানুয়ারি ২০১৬

চাকরি জাতীয়করণসহ ঘোষিত পে-স্কেল অনুযায়ী বেতন, বাড়ী ভাড়া, চিকিৎসা ভাতা, ইনক্রিমেন্ট প্রদান ও টাইম-স্কেল বহালের দাবি জানিয়েছেন শিক্ষক কর্মচারী ঐক্যজোট। শনিবার জাতীয় প্রেসক্লাবে শিক্ষক কর্মচারী ঐক্যজোট আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব জাকির হোসেন বলেন, জাতীয় বেতন স্কেলে অন্তভূর্ক্তির পর যতবার জাতীয় পে-স্কেল ঘোষণা করা হয়েছে ততবারই শিক্ষকদের স্বয়ংক্রিয়ভাবে বেতন প্রদান করা হয়েছে। কিন্তু পরিতাপের বিষয় এবারই পে-স্কেল ঘোষণার পর শিক্ষক কর্মচারীদের বিভিন্ন শর্তের বেড়াজালে আবদ্ধ করে শিক্ষকদের পে-স্কেল থেকে বঞ্চিত করার পায়তারা চলছে।

তিনি আরো বলেন, দেশের প্রায় সাড়ে ৫ লক্ষ এমপিওভূক্ত শিক্ষক দেশের শিক্ষা ব্যবস্থার প্রাণ। অতিতের ধারাবাহিকতা ভঙ্গ করে এবং দেশের সংবিধান লঙ্ঘন করে শিক্ষকদের পে-স্কেল বঞ্চিত করলে শিক্ষকরা তা কোনো ভাবেই মেনে নেবে না।

সরকার দাবির প্রতি কর্ণপাত না করলে শিক্ষক সমাজ শ্রেণি কক্ষ ছেড়ে রাজপথে নেমে আসতে বাধ্য হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন তিনি। এছাড়া এসময় দাবি আদায়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ১৯ জানুয়ারি শিক্ষক দিবসের আলোচনায় পে-স্কেল প্রদানের দাবি, ২৩ জানুয়ারি উপজেলা সদরে মানববন্ধন, ২৫ জানুয়ারি জেলা সদরে মানববন্ধন। ২ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী কমকর্তার বরাবর স্মারকলিপি প্রদান, ৮ ফেব্রুয়ারি জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান, ১৫ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত বিভাগীয় ও জেলা পর্যায়ে সমাবেশ, ১৫ মার্চে মধ্যে দাবি পুরণ না হলে শিক্ষা প্রতিষ্ঠানে তালা এবং ২৭ মার্চ ঢাকায় মহাসমাবেশ।

সংবাদ সম্মলনে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব দেলোয়ার হোসেন, সংগঠনের প্রেসিডিয়াম সদস্য তফাজ্জল হোসেন, যুগ্ম মহাসচিব জসিম উদ্দীন আহমেদ প্রমুখ।

এএস/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।