বিএসএমএমইউতে আলট্রাসনোগ্রাফি রেনাল বায়োপসি মেশিন উদ্বোধন


প্রকাশিত: ১১:৫৩ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিশু কিডনি বিভাগে আলট্রাসনোগ্রাফি মেশিন ও রেনাল বায়োপসি ডিভাইস চালু হয়েছে। বৃহস্পতিবার সকালে এ দুটি মেশিনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

চিকিৎসকরা জানান, আধুনিক এ মেশিন দু’টির সাহায্যে খুব সহজে এবং সঠিকভাবে রেনাল বায়োপসির মতো একটি জটিল পরীক্ষা সম্পন্ন করা সম্ভব হবে। এতে রোগ নির্ণয় সহজ হবে এবং রোগীদের সঠিক চিকিৎসা প্রদানে চিকিৎসকগণ সক্ষম হবেন। মেশিন দু’টি চালুর মধ্য দিয়ে এ বিশ্ববিদ্যালয়ের শিশু নেফ্রোলজি বিভাগ একটি নতুন যুগে প্রবেশ করলো।

মেশিন দু’টি উদ্বোধনের পর ইনস্টিটিউট ফর প্যাডিয়াট্রিক নিউরোডিসঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা)-এর সেমিনার রুমে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য  (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, অগ্রণী ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও সৈয়দ আব্দুল হামিদ, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, শিশু কিডনি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- অধ্যাপক ডা. মো. মোয়াজ্জেম হোসেন, অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, অধ্যাপক ডা. গোলাম মাঈনুদ্দীন, অধ্যাপক ডা. সালাহউদ্দীন আল-আজাদ, ডা. সৈয়দ সাইমুল হক প্রমুখ। ধন্যবাদ জ্ঞাপন করেন সহযোগী অধ্যাপক ডা. রণজিত রঞ্জন রায়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান শিশু কিডনি বিভাগে এ ধরণের অত্যাবশকীয় মেশিন অনুদান হিসেবে দেয়ার জন্য অগ্রণী ব্যাংকের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

চিকিৎসকদের গবেষণায় আরো মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে উপাচার্য তার বক্তব্যে বলেন, নানা প্রতিকূলতা ও সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশের স্বাস্থ্যসেবা আশাব্যঞ্জক অবস্থানে পৌঁছেছে।

কিডনি বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, কিডনি রোগ একটি জটিল এবং ব্যয়বহুল রোগ। এ রোগে আক্রান্ত শিশুদের প্রায়ই নানা রকম পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন হয়, যার মধ্যে রেনাল বায়োপসি একটি। এ পরীক্ষাটি করার জন্য বর্তমান যে পদ্ধতি চালু রয়েছে তা একটু ঝুঁকিপূর্ণ, এতে পরীক্ষার আগে ও পরে রোগীর নানা রকম জটিলতা সৃষ্টি হতে পারে। এর থেকে উত্তোরণের লক্ষ্যে এই বিভাগ নানাভাবে চেষ্টা চালাতে থাকেন। এরই প্রেক্ষিতে অগ্রণী ব্যাংক লিমিটেড অনুদান হিসেবে এ বিভাগকে একটি অত্যাধুনিক আলট্রাসনোগ্রাফি মেশিন এবং দেশের স্বনাধন্য কিছু প্রতিষ্ঠান একটি অত্যাধুনিক বায়োপসিগান সরবরাহ করেছে।

এমইউ/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।