প্রবাসী শ্রমিকদের ইনস্যুরেন্সের আওতায় আনার সুপারিশ


প্রকাশিত: ১১:৪৭ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

বিদেশে যে সকল কর্মী পাঠানো হবে তাদের সবাইকে ইনস্যুরেন্সের আওতায় আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের মাধ্যমে প্রবাসী কর্মীর সন্তানদের শিক্ষার জন্য সহায়তারও সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিটির দশম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হূমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. শাহাব উদ্দিন, মো. ইসরাফিল আলম, মাহফুজুর রহমান এবং মো. আয়েন উদ্দিন অংশ নেন।

সাংস্কৃতিক টিমের মাধ্যমে ও ভিজিট ভিসায় মহিলাদের বিদেশে পাচার রোধে ব্যবস্থা নেয়ারও সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে জানানো হয়, বোয়েসেল কর্তৃক বহির্বিশ্বে স্বল্প খরচে/বিনা খরচে নো লস লেস প্রফিটের (এএলএলপি) মাধ্যমে স্বল্প দক্ষ, দক্ষ ও পেশাজীবী কর্মী পাঠানো হয়ে থাকে।

বোয়েসেলের মাধ্যমে বহির্বিশ্বে ১৯৮৩-৮৪ থেকে ২০১৪-২০১৫ পর্যন্ত ৫৩ হাজার ৯৫৫ জন কর্মী পাঠানো হয়েছে। এছাড়া কোরিয়া, জর্ডান এবং বাহরাইনে কর্মী  পাঠানোর পাশাপাশি বোয়েসেল যে কোন পেশায় কর্মী পাঠাতে পারে । বর্তমানে বোয়েসেলের মাধ্যমে ওমান ও মালদ্বীপে ডাক্তার এবং বাহরাইনে স্বল্পদক্ষ শ্রমিক পাঠানো হচ্ছে ।

মালয়েশিয়ায় কর্মী প্রেরণের জন্য জি টু জি প্লাস পদ্ধতির আওতায় সমঝোতা স্মারক স্বাক্ষর করে যতদ্রুত সম্ভব মালয়েশিয়ায় কর্মী  পাঠানোর  সুপারিশ করে কমিটি ।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিএমইটির মহাপরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের  ব্যবস্থাপনা পরিচালক, বায়রার সভাপতি মো. আবুল বাসারসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট  কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এইচএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।