পাখি শুমারি ও সংরক্ষণ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত


প্রকাশিত: ০৬:৪৬ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

আন্তর্জাতিকভাবে ৫০ বছর এবং বাংলাদেশে পাখি শুমারির ৩০ বছর পূর্তি উপলক্ষে ‘পাখি গণনা ও সংরক্ষণ’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, প্রতি বছর জানুয়ারি মাসের ২য় ও ৩য় সপ্তাহে সারাবিশ্বে জলাভূমির পাখি শুমারি হয়। মূলত গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে এ শুমারি করা হয়। বাংলাদেশে উপকূল ও হাওর এলাকা এর মধ্যে উল্লেখযোগ্য।

তারা আরো বলেন, এ বছর ১৪ জানুয়ারি উপকূলে এবং ১৮ জানুয়ারি টাঙ্গুয়-হাওরের উদ্দেশ্যে স্বেচ্ছাসেবী দল রওনা দেবে। এছাড়া হাকালুাকি-হাওর ও বাইক্কা বিলে ১৭ থেকে ৩০ জানুয়ারি শুমারি চলবে এবং পাখির পায়ে রিং পরানো হবে।

বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ড. নিয়াজ আবদুর রহমান সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন পরিবেশবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমেদ, পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, মুকিত মজুমদার বাবু, ড. সাজেদা বেগম প্রমুখ।

বাংলাদেশ বার্ড ক্লাব, আইইউসিএন বাংলাদেশ এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ‘পাখি গণনা ও সংরক্ষণ’ শীর্ষক আলোচনা সভাটির আয়োজন করে।

এএস/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।