জ্যাকবের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক


প্রকাশিত: ০২:৪২ পিএম, ১৩ জানুয়ারি ২০১৬

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে স্মরণীয় অবদান রাখা ভারতের লেফটেনেন্ট জেনারেল জেএফআর জ্যাকবের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এক শোকবার্তায় তিনি বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের মিত্র রাষ্ট্র ভারতের এই সেনানায়ক তার সাহসী ও কৌশলী অবদানের মধ্য দিয়ে বাংলাদেশিদের হৃদয়ে তার আসন করে নিয়েছেন। যুদ্ধ পরবর্তীকালেও বাংলাদেশিদের জন্য জেনারেল জ্যাকবের ভালোবাসা তার কর্মকাণ্ডে দীপ্যমান ছিল।’

১৯২৩ সালে কলকাতায় জন্মগ্রহণকারী জেনারেল জ্যাকব বুধবার ভোরে দিল্লীর একটি সামরিক হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মুক্তিযুদ্ধে তার অবদানের জন্য ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পক্ষে তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

মুক্তিযুদ্ধকালে জেনারেল জ্যাকব ভারতের ইস্টার্ন আর্মির চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি গোয়া এবং পাঞ্জাব দুটি প্রদেশের গভর্নর ছিলেন। অবসর গ্রহণের পর তিনি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নিরাপত্তা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।