ভাড়া বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহারের দাবি


প্রকাশিত: ১২:১৭ পিএম, ১৩ জানুয়ারি ২০১৬

রেলপথে যাত্রীভাড়া বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। বুধবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

দীর্ঘ ২০ বছর পর ২০১২ সালে রেলভাড়ার ভর্তুকি প্রত্যাহার করে সকল শ্রেণিতে রেলভাড়া ৫০ ভাগ বৃদ্ধি করা হয়। এর মাত্র ৩ বছরের মাথায় আবার ভাড়া বৃদ্ধির প্রস্তাবের এই গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করে বিগত ভাড়া বৃদ্ধির সময়ে প্রদত্ত যাত্রীসেবার মান বাড়ানোর অঙ্গীকার বাস্তবায়নের দাবি জানান সংগঠনটি।

সংগঠনের চেয়ারম্যান শরীফ রফিক উজ্জামান ও মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত প্রদত্ত এ যৌথ বিবৃতিতে আরো বলা হয়, রেল দেশের সিংহভাগ নিম্ন আয়ের যাত্রী সাধারণের বাহন হিসেবে জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে বিশাল ভূমিকা রাখছে।

শুধুমাত্র লাভ-ক্ষতির মানদণ্ড বিবেচনা না করে দেশের সাধারণ জনগণের যাতায়াতের সুযোগ সুবিধার বিষয়টি বিবেচনায় আনার পাশাপাশি যে সকল ট্রেনে নামমাত্র ফিতে ইজারা দেওয়া হয়েছে এসব ইজারা বাতিল করে ইজারা ফি বাড়ানো, রেলের ভূমির বাণিজ্যিক ব্যবহার বাড়ানো, সক্ষমতা অনুযায়ী প্রতিটি ট্রেনে বগি সংযোজনের ব্যবস্থা করা, রেলের গতি বাড়ানোর উদ্যোগ নেওয়া, গ্রামীণফোনের রেলওয়ে ফিকোয়েন্সি ফি দ্বিগুন করা, রেলভূমি ইজারা বা লাইসেন্স ফি দ্বিগুণ করা, রেলের চলমান উন্নয়ন প্রকল্পসমূহের সুশাসন নিশ্চিত করা, রেল কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণ বন্ধ করা, অপ্রয়োজনীয় যানবাহন ব্যবহার বন্ধ করা গেলে যাত্রী ভাড়া বৃদ্ধি না করেও বাংলাদেশ রেলওয়েকে লাভজনক করা সক্ষম হবে বলে বিবৃতিতে দাবি করা হয়।

এমএম/একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।