সাদুল্যাপুরে হাটের দাবিতে অবস্থান


প্রকাশিত: ১০:৩৬ এএম, ১৩ জানুয়ারি ২০১৬

গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার মিরপুরে শনি ও বুধবার দু’দিন গরু-ছাগল ও বাইসাইকেলসহ বিভিন্ন পণ্য ক্রয়-বিক্রয় করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ব্যবসায়ী ও এলাকাবাসি।

ফরিদপুর, রসুলপুর ও জামালপুর ইউনিয়নের কয়েক হাজার জনসাধারণ ও ব্যবসায়ীরা বুধবার দুপুর একটা থেকে দু`টা পর্যন্ত মিরপুর-মাদারগঞ্জ সড়কের চৌমাথা মোড়ে অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করেন। এসময় সড়কের দু’পাশে শতশত যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। এতে যাত্রী সাধারণ চরম দুর্ভোগে পড়েন।

মিরপুর হাটের যৌক্তিকতা তুলে ধরে কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, ফরিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. নুর আজম মণ্ডল নিরব, ফরিদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ফিরোজ মাহামুদ, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, মিরপুর হাটবাজার ইজারাদার আতাউর রহমান রমু, সাবেক ইউপি সদস্য শফিকুল ইসলাম লাল চাঁন, ব্যবসায়ী মাহাফুজার রহমান, বজলার রহমান বিপুল প্রমুখ।

তারা বলেন, দীর্ঘদিন ধরে মিরপুরের পার্শ্ববর্তী মাদারগঞ্জ হাটের ইজারাদার ও হাটের সঙ্গে জড়িতরা সাদুল্যাপুরের ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীদের কাছে অতিরিক্ত টোল আদায়, দুর্ব্যবহার, জুলুম ও অন্যায়-অত্যাচার করতেন। প্রতিনিয়ত তাদের হাতে ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীরা নির্যাতনে শিকার হতেন। তাই সর্বস্তরের জনসাধারণের এসব ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করেন। সেই সঙ্গে জনসাধারণের দাবি মিরপুর হাটবাজারে গরু-ছাগল, ধান-পাট, সাইকেল, রিকশা-ভ্যানসহ সকল পণ্য ক্রয়-বিক্রয় করার। সেই লক্ষ্যেই গত এক মাস ধরে সপ্তাহে শনি ও বুধবার মিরপুরে গরু-ছাগল, ধান-পাট, সাইকেল, রিকশা-ভ্যানসহ সকল পণ্য ক্রয়-বিক্রয় চলছে।

তাই বক্তারা অবিলম্বে যেকোনো মূল্যে মিরপুর হাটবাজারে সকল পণ্য ক্রয়-বিক্রয়ের অনুমতি প্রদানে বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানান। অন্যথায়, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলেও ঘোষণা দেয়া হয়।

এদিকে, অবস্থান কর্মসূচি চলাচলে সাদুল্যাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবদুল্লা আল মামুন তালুকদার ও সাদুল্যাপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরহাদ ইমরুল কায়েস সেখানে উপস্থিত হন। পরে তারা অল্প সময়ের মধ্যে মিরপুরে স্থায়ী হাটের আশ্বাস দিলে জনসাধারণ অবস্থান কর্মসূচি তুলে নেন।

এর আগেও এলাকবাসী ও ব্যবসায়ীরা বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ,  মানববন্ধন কর্মসূচি ও জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করে বিভাগীর কমিশনার বরাবরে স্মারক লিপি প্রদান করেছেন।

অমিত দাশ/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।