জামায়াতের বিচারে আইন হচ্ছে : আইনমন্ত্রী


প্রকাশিত: ০৮:১৪ পিএম, ১২ জানুয়ারি ২০১৬

বরিশালে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রালয়ের মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, জামায়াতের বিচার করার জন্য আইন হচ্ছে। শিগগিরই এ সংক্রান্ত বিল সংসদে উত্থাপন করা হবে। মঙ্গলবার বিকেলে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জামায়াত কবে নিষিদ্ধ হবে কি হবেনা তা তিনি জানেন না। তবে আইনের কিছুটা সংশোধন করে এ সংক্রান্ত বিল সংসদে উত্থাপন করা হবে এবং সংসদের আগামী অধিবেশনে এই বিল পাশ হবে।

মন্ত্রী আরো বলেন, ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল অ্যাক্ট সংশোধন করা হচ্ছে। সেই আইনে জামায়াতের যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের বিচার হবে। জামায়াত নিষিদ্ধের ব্যাপারে হাইকোর্টের একটি রায় আছে এবং সেই রায় সুপ্রিম কোর্টে অপেক্ষমান আছে। এ বিষয়টি পুরোপুরি সুপ্রিম কোর্টের এখতিয়ার বলে জানান মন্ত্রী।


এর পূর্বে মঙ্গলবার দুপুরে বরিশাল আদালত চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, বিচারহীনতার সংস্কৃতি থেকে আইনের দুঃস্প্রাপ্যতা থেকে বর্তমান প্রধানমন্ত্রী দেশের জনগণকে মুক্তি দিয়েছেন। এর মানে বিচার বিভাগ থেকে নির্বাহী বিভাগের ক্ষমতা কেড়ে নেয়া নয়, বিচার বিভাগকে আরো শক্তিশালী করাই এই সরকারের উদ্দেশ্য। বিচার বিভাগের ভীত শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছে এই সরকার।

মন্ত্রী বলেন, দেশের জনগণ বুঝতে পারবে কোনো অপরাধ বিচার ছাড়া যাবে না, কোনো অপরাধী শাস্তি ছাড়া যাবে না। বিচারহীনতায় কেউ ভুগবে না। বিচার কোনো দুঃস্প্রাপ্য নয়, সকলের প্রাপ্য। ৪৪ বছর পর যুদ্ধাপরাধীদের বিচার এবং সেই রায় কার্যকর করা দেশে আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষন।

বরিশাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসির উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা জজ আনোয়ারুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের সিনিয়র অইনজীবী ও এমপি ইউসুফ হোসেন হুমাউন, তালুকদার মো. ইউনুস এমপি, জেবুন্নেছা আফরোজ এমপি ও শেখ টিপু সুলতান এমপিসহ অন্যান্যরা।


মন্ত্রীর সঙ্গে আরো উপস্থিত ছিলেন আইন ও বিচার বিভাগ সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব (প্রশাসন ১) বিকাশ কুমার সাহা, বরিশাল জোন গণপূর্ত বিভাগের অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার মো. আমিনূল ইসলাম।

এর পূর্বে, মন্ত্রী জেলা জজ আদালত প্রাঙ্গনে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন স্থাপনে ভিত্তিপ্রস্তরের ফলক উম্মোচন করেন। আগামী ৩০ মাসের মধ্যে সেখানে ৩১ কোটি ৩৮ লাখ ৮৭ হাজার টাকা ব্যয়ে ১১তলা বিশিষ্ট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ কাজ সম্পন হওয়ার কথা রয়েছে।

সাইফ আমীন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।