বেইলি-স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার সহজ জয়


প্রকাশিত: ১১:১২ এএম, ১২ জানুয়ারি ২০১৬

বর্তমান অধিনায়ক স্টিভেন স্মিথ ও সাবেক অধিনায়ক জর্জ বেইলির দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে ভারতকে সহজেই হারিয়েছে অস্ট্রেলিয়া। এই দুই ব্যাটসম্যানের দুরন্ত ব্যাটিংয়ে ৩১০ রানের বিশাল লক্ষ্যকে মামুলী বানিয়ে ৫ উইকেটের জয় তুলে নেয় স্বাগতিকরা। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো অসিরা।

ভারতের দেয়া ৩১০ লক্ষ্য তারা করতে নেমে শুরুটা মোটেও ভালো করতে পারেনি অস্ট্রেলিয়া। ভারতের অভিষিক্ত বারিন্দার স্রানের জোড়া আঘাতে দলীয় ২১ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারিয়ে কোণঠাসা হয়ে পরে স্বাগতিকরা। এরপর বেইলিকে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক স্মিথ। তৃতীয় উইকেট জুটিতে ২৪২ রান সংগ্রহ করে জয়ের ভিত গড়েন এই দুই ব্যাটসম্যান।

তবে ৪২ এবং ৪৪তম ওভারে বেইলি এবং ম্যাক্সওয়েলকে ফিরিয়ে দিয়ে খেলা কিছুটা জমিয়ে তোলেন রবিচন্দ্র অশ্বিন। যদিও অধিনায়ক স্মিথের ব্যাটে শেষ রক্ষা হয়নি সফরকারীদের। এক প্রান্তে দুর্দান্ত ব্যাটিং করে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে অস্ট্রেলিয়াকে জয়ের পথে নিয়ে যান স্মিথ। তবে একেবারে শেষ মুহূর্তে স্রানের বলে আউট হয়ে যান তিনি। স্মিথের বিদায়ের পর ফকনারকে নিয়ে বাকি কাজ শেষ করেন মিচেল মার্শ।

দলের পক্ষে সর্বোচ্চ ১৪৯ রান করেন স্মিথ। ১৩৫ বল মোকাবেলা করে ক্যারিয়ার সেরা এই রান করেতে ১১টি চার ও ২টি ছক্কা মারেন অসি অধিনায়ক। আর ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি হাঁকিয়ে বেইলি করেন ১১২ রান। ৭টি চার এবং ২টি ছক্কার সাহায্যে এই রান তুলতে ১২০টি বল মোকাবেলা করেন তিনি।
ভারতের পক্ষে স্রান ২টি উইকেট নেন ৫৪ রানের বিনিময়ে। এছাড়া অশ্বিন ৬৮ রানে ২টি উইকেট পান।  

এর আগে মঙ্গলবার পার্থে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩০৯ রান সংগ্রহ করে ভারত। উদ্বোধনী জুটিতে ৩৬ রান সংগ্রহ করেন শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। ব্যক্তিগত ৯ রানে ধাওয়ান আউট হওয়ার পর দ্বিতীয় উইকেট জুটিতে বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে ২০৭ রানের জুটি গড়েন রোহিত শর্মা।

ভয়ংকর এই জুটিকে ভাঙ্গেন জেমস ফকনার। ব্যক্তিগত ৯১ রানে কোহলিকে ফিরিয়ে দিলেও ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন রোহিত। ১৬৩ বল খেলে ১৭১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন রোহিত। এই রান করতে ১৩টি চার ও ৭টি ছক্কা মারেন এই বিধ্বংসী ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার পক্ষে ৬০ রান দিয়ে ২টি উইকেট নেন জেমস ফকনার। অপর উইকেটটি নেন জস হাজলেউড।

আরটি/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।