‘মেঘদূত ও ময়ূরপঙ্খী’র উদ্বোধন মঙ্গলবার


প্রকাশিত: ০১:০০ পিএম, ১১ জানুয়ারি ২০১৬

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে সদ্য যুক্ত হওয়া দুইটি বোয়িং উড়োজাহাজ ‘মেঘদূত ও ময়ূরপঙ্খী’র আনুষ্ঠানিক উদ্বোধন মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় উড়োজাহাজ দুটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত উড়োজাহাজ কোম্পানি বোয়িং তৈরি করেছে নতুন প্রজন্মের বিমান বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজ দুটি। চুক্তি মোতাবেক বোয়িং কোম্পানি গত বছরের নভেম্বর ও ডিসেম্বরে উড়োজাহাজ দুটি বিমান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যস্ত থাকায় উদ্বোধনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা যায়নি বলে জানিয়েছেন বিমানের জনসংযোগ শাখার কর্মকর্তা খাঁন মোশাররফ হোসেন। নতুন উড়োজাহাজ দুটি বিমান কলম্বো, মালদ্বীপ, গুুয়াংজু, হংকং, দিল্লী ও ভুটান চলাচলের কথা রয়েছে।

উল্লেখ্য, বিমান বহরে এ মুহূর্তে রয়েছে নিজস্ব ও লিজের মিলে ১৪টি উড়োজাহাজ। এর মধ্যে নিজস্ব ৪টি ব্র্যান্ড নিউ বোয়িং ৭৭৭, ২টি ৭৩৭, ২টি এয়ারবাস। আর লিজে আনা, ২টি ৭৩৭, ২টি বোয়িং ৭৭৭ ও ২টি ড্যাশ-৮।

বিমান সূত্রে জানা গেছে, আরো নতুন ২টি উড়োজাহাজ বোয়িং-৭৩৭ লিজে নেয়ার জন্য ইতোমধ্যে দরপত্র ডাকা হয়েছে। মাস দুয়েকের মধ্যে এ দুটো লিজ প্রক্রিয়া সম্পন্ন হবে। আর তখন বিমান বহরে উড়োজাহাজ সংখ্যা গিয়ে দাঁড়াবে ১৬ তে। এছাড়া এ বছরেই কানাডা থেকে অভ্যন্তরীণ গন্তব্যের জন্য কেনা হবে সম্পূর্ণ নতুন জাহাজ বোম্বাডিয়ার কোম্পানির ৪টি উড়োজাহাজ। এছাড়া ফ্রান্সের বিখ্যাত এটিআর কোম্পানি থেকে আরো ৩টি উড়োজাহাজ সংগ্রহ করবে বিমান।

আরএম/জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।