সরকারি কলেজের শিক্ষকদের কর্মবিরতি শুরু


প্রকাশিত: ০৬:৩২ এএম, ১১ জানুয়ারি ২০১৬

অষ্টম জাতীয় বেতন স্কেলে বেতন ও গ্রেড সংক্রান্ত সমস্যা নিরসনের দাবিতে বিসিএস সাধারণ (শিক্ষা) ক্যাডারের কর্মকর্তরা আজ (সোমবার) থেকে দুই ঘণ্টার কর্মবিরতি পালন শুরু করেছেন। এ কর্মবিরতি চলবে আগামী ২২ জানুয়ারি (শুক্রবার) পর্যন্ত। এ সময়ের মধ্যে দাবি পুরণ না হলে শিক্ষা কার্যক্রম বন্ধসহ কঠোর আন্দোলনের হুমকিও দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতারা।

সূত্রে জানা গেছে, অষ্টম জাতীয় বেতন স্কেলের প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি কলেজের শিক্ষকরা (বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তা) চতুর্থ গ্রেড থেকেই অবসরে যাবেন। এর আগে ৫০ শতাংশ প্রফেসর সিলেকশন গ্রেড পেয়ে গ্রেড-৩-এ যেতে পারতেন। এখন পদ অবনমন হওয়ার প্রতিবাদে তারা এ আন্দোলন করছেন।

এর আগে ৪ ও ৫ জানুয়ারি (সোম ও মঙ্গলবার) সারাদেশের ৩০৬টি সরকারি কলেজ বন্ধ রেখে সর্বাত্মক কর্মবিরতি পালন করেন শিক্ষকরা। কিন্তু তাদের দাবির কোনো বাস্তবায়ন না হওয়ায় আজ (সোমবার) থেকে ২২ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ১২টা থেকে ২টা পর্যন্ত (দুই ঘণ্টা) কর্মবিরতি পালন করবেন ৩০৬ সরকারি কলেজের প্রায় ১৫ হাজার শিক্ষক।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি অধ্যাপক নাসরীন বেগম বলেন, ২৬ ক্যাডারের সমন্বয়ে (প্রকৃচি) যে আন্দোলন চলছে তাদের কর্মসূচির সাথেই প্রতিদিন দুই ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে। ২২ তারিখ (জানুয়ারি) পর্যন্ত আমরা অপেক্ষা করবো। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে ওই দিন সাধারণ সভা থেকে ডেকে শিক্ষা কার্যক্রম বন্ধসহ কঠোর কর্মসূচি ঘোষণা দেয়া হবে।

এনএম/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।