যেখানে সুযোগ সেখানেই আখেরি মোনাজাত


প্রকাশিত: ০৭:৩১ এএম, ১০ জানুয়ারি ২০১৬

দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তির জন্য দোয়া চাওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের প্রথম পর্বের বিশ্ব ইজতেমা। রোববার যানজট ও স্থান সংকুলান না হওয়ায় যারা ইজতেমা ময়দান পর্যন্ত যেতে পারেন নি এমন লাখো ধর্মপ্রাণ মানুষ যানবাহনসহ যে যেখানে সুযোগ পেয়েছেন সেখানেই দাঁড়িয়ে কিংবা বসে আখেরি মুনাজাতে অংশ নিয়েছেন। এমনকি গণমাধ্যমের লাইভ সম্প্রচারেও অনেকে হাত তুলে দোয়া করেছেন।

রোববার আখেরি মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ স্থানীয় মুরুব্বি ভারতের মাওলানা সা’দ। আরবি ও উর্দু ভাষায় মোনাজাত করেন তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার রাত থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেন। মুনাজাতে অংশ নিতে কয়েক হাজার রাজধানীবাসী মুসল্লি রোববার সকালে রওয়ানা হন ইজতেমা ময়দানের উদ্দেশ্যে। রোববার ভোরে কুয়াশার কারণে অনেকে যানবাহন না পেয়ে রাজধানী ও এর আশপাশের এলাকা থেকে অসংখ্য মুসুল্লি পায়ে হেঁটেই ইজতেমা স্থলে রওনা দেন।

তবে যানজটের কারণে পথিমধ্যেই শুনতে পারেন মুনাজাত শুরু হয়েছে। এসময় রাস্তায় দাঁড়িয়ে কেউ বাসে বসেই মুনাজাতে অংশ নেন। এসময় বেশ কয়েকটি বাসে রেডিওর মাধ্যমে সংযোগ স্থাপন করে মুনাজাতে অংশ নেন তারা। এসময় যেন যেন সব পথ গিয়েছিল থেমে।

মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে রহমত প্রার্থনা করেন তারা।

পুলিশ সূত্রে জানা যায়, সকাল ৮টার মধ্যেই ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকার সড়ক-মহাসড়ক, অলি-গলি ও খালি জায়গা কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ইজতেমাস্থলে পৌঁছাতে না পেরে অনেক মুসল্লি আখেরি মোনাজাতের জন্য খবরের কাগজ, পাটি, বস্তা ও পলিথিন বিছিয়ে কামাড় পাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক এবং অলি-গলিসহ বিভিন্নস্থানে অবস্থান নেন।

নানা বয়সী বিভিন্ন পেশার মানুষের পাশাপাশি নারীদেরও মোনাজাতে অংশ নিতে দেখা যায়। এমনকি বাসা-বাড়ি ও কারখানার ছাদ, নৌকা, বাসের ছাদ, ফুটওভার ব্রিজ-যে যেখানে পারেন সেখানে বসেই দু’হাত তুলে মোনাজাতে অংশ নেন।

উল্লেখ্য, ১৯৪৬ সাল থেকে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। ঢাকার রমনা উদ্যান সংলগ্ন কাকরাইল মসজিদে প্রথম ইজতেমার আয়োজন করা হয়। ১৯৪৮ সালে ইজতেমা হয় বর্তমানে যেখানে হাজিক্যাম্প ময়দানে। ১৯৫৮ সালে ইজতেমা হয় সিদ্ধিরগঞ্জে। স্থানসংকুলান না হওয়য়ায় ১৯৬৬ সাল থেকে টঙ্গীর তুরাগ পাড়ের মাঠে ইজতেমা শুরু হয়।

জেইউ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।