বিএনপির দশা হবে মুসলিম লীগ জাসদের মতো


প্রকাশিত: ০২:১২ পিএম, ০৯ জানুয়ারি ২০১৬

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, মুসলিম লীগ-জাসদের এক সময় খুব ফালাফালি ছিল। এখন নেই। নিজেদের ভুলের কারণে বিএনিপর দশাও মুসলিম লীগ - জাসদের মতো হবে।

শনিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে চলমান রাজনীতিবিষয়ক এক আলোচনা সভায় সুরঞ্জিত সেনগুপ্ত এই সংশয় প্রকাশ করেন। ২০ দলীয় জোটে ভাঙনের প্রেক্ষাপটে এর প্রধান শরিক বিএনপি দল হিসেবে টিকে থাকতে পারবে কিনা তা নিয়েও এসময় সংশয় প্রকাশ করেন সুরঞ্জিত।  

তিনি বলেন, ইসলামী ঐক্যজোট গেছে, আরও অনেকে যাই যাই করছে। এ ভাবে চলতে থাকলে শেষ পর্যন্ত বিএনপি টিকবে কি না সন্দেহ। ভুল রাজনীতি করলেই এমন দশা হয়।’

বিএনপির নেতাদের উদ্দেশ্যে বর্ষীয়ান এ রাজনীতিক বলেন, শুধু কিছু ভুলের কথা বলে কৌশলী বক্তব্য দিলেই হবে না। স্পষ্ট করে বিএনপিকে বলতে হবে তারা কী কী ভুল করেছে? আর তার খেসারত কি দেবে? স্বীকার করলে পুরোটাই করতে হবে। স্পষ্ট করে অপরাধ স্বীকার করে ভবিষ্যতে ভুল না করার প্রতিশ্রুতি দিলে ক্ষতি নেই বরং লাভই বেশি। রাজনীতিতে এমনটা হয়।

বিএনপির সিদ্ধান্ত গ্রহণের সমালোচনা করে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সিদ্ধান্ত খালেদা জিয়ার আর বুদ্ধি তারেকের, এভাবে শুদ্ধ রাজনীতি হতে পারে না। জামায়াতকে ছাড়তে হবে, জ্বালাও-পোড়াও বন্ধ করতে হবে, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হলে শুদ্ধ রাজনীতি করতে হবে।

মর্যাদা বৈষম্য নিয়ে শিক্ষকদের চলমান আন্দোলনের বিষয়ে আওয়ামী লীগের এই নেতা বলেন, শিক্ষকদের মর্যাদার পাশাপাশি সম্মানজনক বেতনও দিতে হবে। কিছু জ্যেষ্ঠ মন্ত্রী উল্টা-পাল্টা বক্তব্য দিয়ে প্যাঁচ লাগান। শুধু নিজেদের সুবিধা দেখলেই হবে না। দেশটি আমলাতান্ত্রিক নয়, এটি প্রজাতন্ত্র` বলে মন্তব্য করেন তিনি।

এএসএস/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।