২০১৫ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ৮ হাজার ৬৪২ জন


প্রকাশিত: ০৭:৫৩ এএম, ০৯ জানুয়ারি ২০১৬

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী-২০১৫ সালে সারাদেশে সড়ক দুর্ঘটনায় মোট ৮ হাজার ৬৪২ জন নিহত হয়েছেন। শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

লিখিত বক্তব্যে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, ২০১৫ সালের বছরজুড়ে সারাদেশে ৬ হাজার ৫৮১ টি ছোট-বড় দুর্ঘটনা  হয়েছে। এতে সর্বমোট ৩০ হাজার ৪৯৭ জন যাত্রী, চালক ও পরিবহন শ্রমিক দুর্ঘটনার শিকার হয়েছেন।

এদের মধ্যে নিহত হয়েছেন ৮ হাজার ৬৪২ জন এবং আহত হয়েছেন ২১ হাজার ৮৫৫ জন। আহতদের মধ্যে অঙ্গহানী হয়ে চিরতরে পঙ্গুত্ব বরণ করেছেন ১ হাজার ৩০৫ জন। বছরজুড়ে গণমাধ্যমে প্রচারিত দুর্ঘটনার তথ্য থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে বলেও জানান তিনি।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, এ সময়ে ১ হাজার ১৮৫ টি বাস, ১ হাজার ৬৫৬ টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৮৭২টি হিউম্যান হলার, ৫৫২টি কার জীপ ও মাইক্রোবাস, ১ হাজার ৬৭৮টি অটোরিক্সা, ১ হাজার ৭৭১টি মোটরসাইকেল, ১ হাজার ৭১টি ব্যাটারিচালিত রিকশা এবং ১ হাজার ৩৩টি করিমন দুর্ঘটনার কবলে পড়েছে। ২০১৫ সালের মধ্যে নভেম্বর মাসে সর্বোচ্চ ৬৯৭টি এবং সর্বনিম্ন সেপ্টেম্বর মাসে ৪১১টি দুর্ঘটনা ঘটেছে বলে জানান তিনি।

তিনি বলেন, ফুটপাত দখল, ওভারটেকিং, ওভারস্পীড, ওভারলোড, হেলপার দিয়ে গাড়ি চালানো, রাস্তা ঘাটের নির্মাণ ত্রুটি, গাড়ির ত্রুটি, ট্রাফিক আইন না মানাসহ বিভিন্ন কারণে দুর্ঘটনাগুলো সংগঠিত হয়েছে।’

সংবাদ সম্মেলনে সাংবাদিক আবু সাঈদসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এএস/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।