ইজতেমায় নাশকতা এড়াতে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী


প্রকাশিত: ০১:০৮ পিএম, ০৮ জানুয়ারি ২০১৬

বিশ্ব ইজতেমাকে ঘিরে সব ধরণের অপচেষ্টা, নাশকতা ও জঙ্গি তৎপরতা এড়াতে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।  মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য। এছাড়া সাদা পোশাকেও রয়েছে গোয়েন্দা নজরদারি। আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে এসব তথ্য জানা গেছে।

গাজীপুর জেলার এসপি হারুনুর রশিদ জানান, নাশকতা ও যে কোনো ধরণের অপতৎপরতা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে। বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। ভেতরে ও বাইরে বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে পুলিশ। নির্মাণ করা হয়েছে সুবিশাল ওয়াচ টাওয়ার। র‌্যাব ও ডিএমপির সঙ্গে সমন্বয় করে কাজ করছে গাজীপুর জেলা পুলিশ।   

র‌্যাব সূত্রে জানায়, যে কোনো নাশকতা এড়াতে ৫ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইজতেমা ময়দানকে ঘিরে নির্মাণ করা হয়েছে র‌্যাবের ওয়াচ টাওয়ার। বসানো হয়েছে কন্ট্রোল রুম। ইজতেমা ময়দানে থাকছে র‌্যাবের বোম্ব স্কোয়ার্ট টিম, ডগ স্কোয়ার্ট এবং স্ট্রাইকিং ফোর্স। তুরাগ নদীতে টহলের জন্য রয়েছে র‌্যাবের স্পীডবোর্ট। ময়দানের প্রতিটি খিত্তায় একজন করে সাদা পোষাকে র‌্যাবের সদস্য মোতায়েন রয়েছে।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান জানান, পুরো ইজতেমা ময়দানে প্রবেশের ১৮টি গেটে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়াও বিদেশি মেহমানদের কামরার গেটেও রয়েছে সিসি ক্যামেরা। রাতদিন সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য আছে একটি মূল কন্ট্রোল রুম ও ২টি সাব-কন্ট্রোল রুম। ৯টি অবজারভেশন পোষ্ট, ৯টি ওয়াচ টাওয়ার সার্বক্ষণিক মনিটরিংয়ের কাজ করছে। পুরো ময়দান পর্যবেক্ষনের জন্য আকাশ পথে টহলে থাকছে র‌্যাবের হেলিকপ্টার।

জেইউ/এমএম/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।