বেনাপোল দিয়ে আসছেন হাজারো মুসল্লি


প্রকাশিত: ০৬:১৮ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬

টঙ্গীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত ৬৪তম বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিদেশি মেহবানরা বাংলাদেশে আসছেন। চলতি বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার দুপুর পর্যন্ত তিন হাজারেরও বেশি বিদেশি মুসল্লি এসেছেন বলে জানিয়েছেন বেনাপোল জামিয়া আরাবিয়া বাগ এ জান্নাত কওমি মাদ্রাসার কর্মকর্তা হাজি নজরুল ইসলাম।

বিদেশি মেহমানরা যেসব দেশ থেকে আসছেন সে দেশ হলো ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, নেদারল্যান্ড, জাম্বিয়া, চায়না, চাঁদ, কিরগিস্তান, তাজিকিস্তান, আজারবাইজান, রাশিয়া, সেনেগাল, ইরান, ইন্দোনেশিয়া, ইতালি, দক্ষিণ আফ্রিকা, জর্দান, মালয়েশিয়া, সুদান, সৌদি আরব, ইয়েমেন, ফ্রান্স, তিউনিশিয়া, ফুজি, ফিলিপাইন, সোমালিয়া, যুক্তরাজ্য, যুক্তরাস্ট্র, অস্ট্রেলিয়া, ইথিওপিয়া, মরক্কো, মোজাম্বিক,  ইউক্রেন,  মিসর, বেলজিয়াম, বাইরাইন, সেনেগাল, কাতার, মালে, নেপাল, থাইল্যান্ড, কেনিয়া, সুইডিস, তুর্কি ও কামেরুন।

এছাড়া লেবানন, ফিলিস্তিনি, ইরাক, আফগানিস্তান, সিরিয়া ও আলজেরিয়ার মুসল্লিদের পি ভিসা থাকলে সড়ক পথে আসতে পারবেন অন্যথায় বিমান যোগে আসতে পারবেন। আখেরি মোনাজাতের আগের দিন পর্যন্ত আরও বিদেশি মেহমান আসবেন বলে জানিয়েছেন বেনাপোল ইমিগ্রেশনের ওসি (তদন্ত) মমিনুল হক।

"
বিদেশি মেহমানদের অভ্যর্থনা জানানো, থাকা খাওয়া ও ঢাকায় পাঠানোসহ সব কাজ দ্রুত করার জন্য ঢাকার কাকরাইল মসজিদের ১০০ জনের একটি প্রতিনিধি দল ভোর থেকে রাত পর্যন্ত কাজ করে যাচ্ছেন। আর এদের সহযোগিতা করে যাচ্ছে বেনাপোল চেকপোস্ট জামিয়া আরাবিয়া বাগ-এ-জান্নাত কওমি মাদ্রাসা ও এতিমখানার নেতৃবৃন্দ।

বিশ্ব ইজতেমায় আগত বিদেশি মেহমানসহ মুসল্লিদের থাকা ও খাওয়ার জন্য এ মাদ্রাসায় বিশেষ ব্যবস্থা রয়েছে। এদিকে পরিবহন স্বল্পতার কারণে বিদেশ থেকে আসা মুসল্লিরা নানা দুর্ভোগের মধ্যে পড়ছেন। বিশেষ করে কুয়াশার কারণে এখানে নির্ধারিত সময়ের মধ্যে পরিবহনগুলো না আসায় সমস্যা প্রকট আকার ধারণ করেছে।

বিশ্ব ইজতেমায় আসা বিদেশি মেহমানরা ভ্রমণকর বাবদ ৫০০ টাকা নিয়ে নানা প্রশ্ন তুলেছেন। তাদের দাবি, আমরা ইসলামী দাওয়াতে বাংলাদেশে এসেছি। এটা সরকারের উচিত মওফুক করা।

"
ইজতেমায় যোগ দিতে আসা ভারতীয় নাগরিক মো. মিজানুর রহমান জানান, আমরা শত শত বিদেশি লোকজন শুধু মাত্র ধর্মীয় কাজে যোগ দিতে এদেশে এসেছি। সরকারের উচিত শুধুমাত্র ইজতেমায় আসা বিদেশি মেহমানদের ভ্রমণকর মওফুক করে দেয়া।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা বিদেশি মেহমানদের দ্রুততার সঙ্গে পাসপোর্টের কাজ সম্পন্ন করা হচ্ছে। এ জন্য অতিরিক্ত লোক নিয়োগ দেয়া হয়েছে। বিদেশি মেহমানদের সেবা করতে পেরে আমরাও খুশি।

মো. জামাল হোসেন/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।