লক্ষ রান পূর্ণ করল বাংলাদেশ


প্রকাশিত: ১১:২৭ এএম, ২১ নভেম্বর ২০১৪

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে এক লক্ষ রান পূর্ণ করল বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ে বিপক্ষে এই মাইলফলক স্পর্শ করলো টাইগাররা।

ম্যাচের ৪০তম ওভারে চাতারার করা বলে কাভারে ঠেলে ১টি রান তুলে নেন আজকের ম্যাচে ১০১ রান করা সাকিব আল হাসান। আর এ রানেই আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ পূর্ণ করে এক লক্ষ রান।

এই ম্যাচের আগে টেস্ট–ওয়ানডে–টি–টোয়েন্টি মিলে বাংলাদেশ তুলেছিল ৯৯ হাজার ৮০৪ রান। তাই আজ যেন অনেকটা জানাই ছিল, সিরিজের প্রথম ম্যাচেই এক লাখ রানের সেই মাইলফলক স্পর্শ করবে বাংলাদেশ। শেষ পর্যন্ত ভয়ের মেঘ তাড়িয়েছে সাকিব–মুশফিকের পঞ্চম উইকেটে বাংলাদেশের পক্ষে রেকর্ড জুটি। ১ লাখ রানের ঘরে পৌঁছাতে ৪১৯টি ম্যাচ খেলতে হলো বাংলাদেশকে।

এর মধ্যে টেস্টে বাংলাদেশ করেছে ৩৯ হাজার ৫৩৫ রান। ওয়ানডেতে আজকের ম্যাচের আগ পর্যন্ত ৫৪ হাজার ৭৩৭ রান। আর টি-টোয়েন্টিতে ৫ হাজার ৫৩২ রান।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ সর্বশেষ সদস্য। স্বাভাবিকভাবে বাকি নয়টি দেশ আগেই এক লাখ রানের এই মাইলফলক ছুঁয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান ক্রিকেটের সবচেয়ে পুরনো দুই দলের। ১৬৫২ ম্যাচ খেলে ইংল্যান্ড রান করেছে ৬ লাখ ৫৯৮২ । অস্ট্রেলিয়া ১৬৮৭ ম্যাচ খেলে রান তুলেছে ৫ লাখ ৯৭ হাজার ৮২৪।

আন্তর্জাতিক ক্রিকেটে এর পরই রান তোলার দিক দিয়ে আছে ভারত ৪ লাখ ৩৯ হাজার ৫৪৩। ওয়েস্ট ইন্ডিজের রান ৪ লাখ ৮ হাজার ৬২০। আর কোনো দলের চার লাখ রান নেই। তিন লাখ রান আছে পাকিস্তান (৩ লাখ ৭৫ হাজার ৭০৩), নিউজিল্যান্ড (৩ লাখ ২৫ হাজার ৫১৩) এবং দক্ষিণ আফ্রিকার (৩ লাখ ১৯ হাজার ৬২৯)। শ্রীলঙ্কার রান ২ লাখ ৮০ হাজার ৯৪৬। জিম্বাবুয়ের ৫৬০টি ম্যাচে রান (আজকের আগ পর্যন্ত) ১ লাখ ৩৫ হাজার ৭১১।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।