সরকারি হাসপাতালে চিকিৎসায় সাফল্য ৯৮ শতাংশ


প্রকাশিত: ০৬:১৭ এএম, ০৫ জানুয়ারি ২০১৬

দেশের সরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেয়া রোগীদের মধ্যে শতকরা ৯৮ ভাগেরও বেশি রোগী সুস্থ হয়ে বাড়ি  ফিরছেন! সারাদেশের সরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন রোগীদের মধ্যে প্রতি বছর শতকরা মাত্র ১ দশমিক ৮৮ ভাগ রোগীর মৃত্যু হচ্ছে। অবশিষ্ট ৯৮ দশমিক ২২ ভাগ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছেন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিষ্টেম (এমআইএস) সদ্য প্রকাশিত স্বাস্থ্য বুলেটিন-২০১৫ সূত্রে এ তথ্য জানা গেছে। তবে প্রচলিতভাবে তৃণমূল পর্যায়ের কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে শুরু করে উপজেলা, জেলা, মেডিকেল কলেজ ও বিশেষায়িত সরকারি হাসপাতালে চিকিৎসা সেবার মান নিয়ে রোগী ও তাদের স্বজনদের নানা অসন্তুষ্টি তথা অনিয়ম ও দুর্নীতির অভিযোগের অন্ত নেই।
 
প্রকাশিত প্রতিবেদন সূত্রে জানা যায়, দেশের ৪০৮টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ৬৪ জেলা হাসপাতাল, ১৪ মেডিকেল কলেজ, ৮টি পোস্ট গ্র্যাজুয়েট বিশেষায়িত ইনস্টিটিউট হাসপাতাল ও ১টি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতালসহ মোট ৪৯৫টি সরকারি হাসপাতালে ২০১৪ সালে ভর্তিকৃত ভোট রোগীর সংখ্যা ৫১ লাখ ৯৪ হাজার ৪৭০ জন। ভর্তি হওয়া এ রোগীদের মধ্যে মৃত্যু হয়েছে ৯৯ হাজার ৭৩০ জনের।
 
প্রাপ্ত তথ্যানুসারে, ৪০৮টি উপজেলা হাসপাতালে সর্বোচ্চ ২২ লাখ ৫১ হাজার ৮৪৫ জন, ৬৪ জেলা ও সদর হাসপাতালে ১৬ লাখ ৫৬ হাজার ৭৭০ জন, ১৪ মেডিকেল কলেজ হাসপাতালে ১২ লাখ ৭৯ হাজার ৮০৫ জন, ইনস্টিটিউট অব মাদার অ্যান্ড চাইল্ড (আইসিএমএইচ) ১৪ হাজার ৯৯৮ জন, জাতীয় ক্যান্সার ইনস্টিটিটউ হাসপাতালে ৪ হাজার ৫৭ জন, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ৪৯ হাজার ২৮৩ জন, জাতীয় বক্ষব্যাধি হাসপাতালে ১২ হাজার ১৫১ জন, জাতীয় কিডনি ইনস্টিটিউটে ৫ হাজার ৫৫৩ জন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে ৩ হাজার ১২০, জাতীয় নিউরোসায়েন্স ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে ৩ হাজার ৯২১ জন, জাতীয় চক্ষু ইনস্টিটিউটে ১২ হাজার ৪৪৭ জন এবং সরকারি হোমিওপ্যাথি মেডিকেল কলেজে ভর্তিকৃত রোগীর সংখ্যা ছিল ৫২০ জন।

ভর্তিকৃত এসব রোগীর মধ্যে ১৪ মেডিকেল কলেজে সর্বোচ্চ ৬০ হাজার ৭২৪ জন, জেলা সদর হাসপাতালে ২৩ হাজার ৯৯৬ জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৯ হাজার ৩৩০ জন এবং জাতীয় হৃদরোগ হাসপাতালে ৩ হাজার ৬৫৫ জন রোগীর মৃত্যু ঘটেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যাজমা, ব্রঙ্কাইটিস, ব্রঙ্কিওটাইটিস ইত্যাদি শ্বাসতন্ত্র জনিত সমস্যায় বেশি সংখ্যক রোগীর মৃত্যু হচ্ছে। এছাড়া জেলা সদর হাসপাতালে শ্বাসতন্ত্র, হৃদরোগ ও নবজাতকের মৃত্যুহার বেশি। অন্যদিকে স্ট্রোক ও ব্রেন হেমারেজেও রোগীর মৃত্যু হচ্ছে। মেডিকেল কলেজে সেলিব্রাল ইনফেকশন ও সড়ক দুর্ঘটনায় রোগীর মৃত্যুহার বেশি বলে স্বাস্থ্য বুলেটিনে উল্লেখ করা হয়।

এমইউ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।