ননি-তাহেরের মামলায় যুক্তি উপস্থাপন মঙ্গলবার


প্রকাশিত: ০৫:২১ পিএম, ০৪ জানুয়ারি ২০১৬

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার নেত্রকোনার মুসলীম লীগ নেতা আতাউর রহমান ননি (৬২) ও ওবায়দুল হক তাহেরের (৬৪) মামলায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন শুরু হবে আগামীকাল মঙ্গলবার থেকে। সোমবার থেকে এই মামলার যুক্তিতর্ক উপস্থাপন শুরুর কথা থাকলেও প্রসিকিউশনের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন করে দিন ধার্য করা হয়।

সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই দিন ধার্য করেন। ট্রাইব্যুনালে সময়ের আবেদন করেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি। অপরদিকে আসামি ওবায়দুল হক তাহেরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মোহাম্মাদ শাহবুদ্দিন এবং আতাউর রহমান ননীর পক্ষে অ্যাডভোকেট গাজী টিএইচ তামিম।

এই দুই আসামির বিরুদ্ধে একাত্তরে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটের ঘটনায় তাদের বিরুদ্ধে ৬টি অভিযোগে অভিযোগ গঠন করা হয়েছে। গত ৫ নভেম্বর তদন্ত শেষ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তসংস্থা। আসামিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের চারটি সুনির্দিষ্ট ঘটনায় তদন্ত করা হয়েছিল। পরবর্তীতে অভিযোগ গঠনের সময় আদালত দুটি অভিযোগ বৃদ্ধি করে ছয়টি অভিযোগে বিচার শুরু করেন।

তদন্তে তাদের বিরুদ্ধে ১৫ জনকে হত্যা, প্রায় ৫’শ এর মতো বাড়িঘর লুট ও অগ্নিসংযোগের প্রাথমিক অভিযোগে প্রমাণ পাওয়া গেছে।

এফএইচ/এসএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।