ঢাবিতে ‘অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরী স্বর্ণপদক’ প্রবর্তন


প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ০৪ জানুয়ারি ২০১৬

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) রসায়ন বিভাগে ‘অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরী স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়েছে। এই স্বর্ণপদক প্রবর্তনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর স্ত্রী শামসুন নাহার চৌধুরী ৬ লাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইনের কাছে হস্তান্তর করেন।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, রসায়ন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. নীলুফার নাহার, প্রয়াত অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর মেয়ে অধ্যাপক ড. সাদেকা হালিম এবং দাতা পরিবারের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের স্নাতক সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত একজন মেধাবী শিক্ষার্থীকে ‘অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরী স্বর্ণপদক’ প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্বর্ণপদক প্রবর্তনে আর্থিক অনুদানের জন্য দাতাকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এই অনুদানের ফলে ছাত্র-ছাত্রীরা লেখাপড়ায় আরও উৎসাহিত ও মনোযোগী হবে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নয়নে তার অনন্য অবদানের কথাও তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

উল্লেখ্য, অধ্যাপক ফজলুল হালিম চৌধুরী ১৯৩০ সালের ১ আগস্ট কুমিল্লার কুঞ্জশ্রীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রয়াত শিক্ষাবিদ আবদুল আজিজ চৌধুরী এবং প্রয়াত আফিফা খাতুনের ছোট ছেলে।

অধ্যাপক চৌধুরী বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেস-এর ফেলো ছিলেন। তিনি ১৯৭৬ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেন।

এছাড়া, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের অধ্যাপক ছিলেন। পরবর্তীতে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ফলিত রসায়ন বিভাগে যোগদান করেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং নয়া দিল্লীস্থ ইউনেস্কোর সিনিয়র উপদেষ্টা হিসাবেও তিনি দায়িত্ব পালন করেন।

ড. চৌধুরী বাংলাদেশের ফিজিক্যাল কেমিস্ট্রি শিক্ষার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। বিজ্ঞান বিষয়ক তার ২০টিরও বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ থেকে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়া, তিনি যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালের ৯ এপ্রিল তিনি ঢাকায় ইন্তেকাল করেন।

এমএইচ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।