সৌদিতে পুরুষ শ্রমিকের দুয়ার খুলল


প্রকাশিত: ১২:৩৩ পিএম, ০৪ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

সৌদিতে আবারো পুরুষ শ্রমিক পাঠানোর দুয়ার খুলল। বাংলাদেশি পুরুষ শ্রমিক নিয়োগে সকল বাধা সৌদি আরব সরকার তুলে দিয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার চৌধুরী।

সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সচিব আরো জানান, এখন থেকে দেশটিতে নারী শ্রমিকের পাশাপাশি বিভিন্ন খাতে পুরুষ শ্রমিক যেতে পারবেন। একই সঙ্গে নারী শ্রমিক নিরাপত্তা ও বেতন বৃদ্ধির বিষয়েও প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব।

তিনি জানান, গত সপ্তাহে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসি সৌদি আরব সফরে গেলে দেশটির পক্ষ থেকে এ বিষয়ে আশ্বস্ত করা হয়।

তিনি আরো বলেন, গত বছরের রোজার ঈদের আগে সৌদি আরব বাংলাদেশ থেকে ৫০ হাজার গৃহকর্মী চেয়েছিলো। ওই সময়ের মধ্যে আমরা মাত্র ৫ হাজার নারী কর্মী পাঠাতে সক্ষম হয়েছিলাম। সৌদি আরবের পক্ষ থেকে বেশি সংখ্যক নারী কর্মী না পাঠালে পুরুষ কর্মী নিয়োগের বিষয়ে একটা অলিখিত নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এখন পর্যন্ত দেশটিতে থেকে ২০ হাজারের মতো নারী শ্রমিক পাঠানো হয়েছে। সে প্রেক্ষিতে পুরুষ কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।

এসএ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।