সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ


প্রকাশিত: ০১:০৭ পিএম, ২০ নভেম্বর ২০১৪
সরিষা ক্ষেত

কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) চলতি রবি মৌসুমে দেশে ৫ লাখ ৫০ হাজার হেক্টর জমি থেকে ৬ লাখ ৩৩ হাজার টন সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত বছরের চেয়ে চলতি বছরে নয় হাজার টন বেশি সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। গত বছর পাঁচ লাখ ২০ হাজার হেক্টর জমি থেকে ছয় লাখ ২৪ হাজার টন সরিষা উৎপন্ন হয়েছিল।

এদিকে চলতি রবি মৌসুমের সরিষা আবাদ কর্মসূচিকে সফলভাবে সম্পন্ন করতে ডিইএ ও কৃষি সম্পর্কিত অন্যান্য বিভাগ এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলো কৃষকদের প্রয়োজনীয় সহায়তা করতে প্রস্তুতি নিয়েছে। কৃষকরা এখন আমন ধান কাটায় ব্যস্ত সময় পার করছে। দুই তিন সপ্তাহের মধ্যে আমন ধান কাটা শেষ হতেই তারা পুরোদমে সরিষার আবাদে নেমে পড়বে।

এই কর্মসুচির আওতায় উত্তরাঞ্চলের দুই লাখ ৫৭ হাজার হেক্টর জমি থেকে প্রায় দুই লাখ ৯৬ হাজার টন তৈলবীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যা জাতীয়ভাবে মোট সরিষা উৎপাদনের ৪৬ দশমিক ৮১ শতাংশ।

ডিএই’র উদ্যান বিশেষজ্ঞ কন্কার মো. মেসবাহুল ইসলাম জানান, সাম্প্রতিক বছরগুলোতে সরিষার বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় কৃষকরা সরিষার আবাদে খুবই আগ্রহী।

তিনি আরও জানান, উত্তরাঞ্চলের নদ-নদী এলাকা ও বিস্তৃর্ণ চরাঞ্চলে প্রতি হেক্টর জমি থেকে এক দশমিক ১৫ টন সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সরিষা আবাদ কর্মসূচিকে সফলভাবে সম্পন্ন করতে ডিইএ, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট(বারি), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, এনজিও এবং অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।