জোর করে সমাবেশ বন্ধ পুলিশের কাজ নয় : আছাদুজ্জামান মিয়া


প্রকাশিত: ১০:০৬ এএম, ০৪ জানুয়ারি ২০১৬

জোর করে সমাবেশ বন্ধ পুলিশের কাজ নয় বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। সোমবার বিকেল ৩টায় ডিএমপি সদর দফতরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সমাবেশের অনুমতি দেয়া না দেয়ার সিদ্ধান্তের মূলে রয়েছে জন নিরাপত্তা ও জনশৃঙ্খলা। সিদ্ধান্ত দেয়ার পূর্বে আমরা বিবেচনা করি, সমাবেশ অনুষ্ঠিত হলে আইনের সীমা লঙ্ঘন হয় কি না, নিরাপত্তা বিঘ্নিত হবে কিনা। তবে কেউ যদি জননিরাপত্তা বিঘ্নিতের চেষ্টা করে, তাদের জন্য জিরো টলারেন্স। সে যেই হোক, আওয়ামী লীগ কিংবা বিএনপি।

তিনি আরো বলেন, অনুমতি দেয়া হলে, সমাবেশের নামে আগুন দেয়া, বাস পোড়ানো কিংবা জননিরাপত্তা বিঘ্নিতকারীদের শক্ত হাতে দমন করা হবে। কোনো ছাড় দেয়া হবে না।

গত বছরের সমাবেশকে ঘিরে যে পরিস্থিতির তৈরি হয়েছিল, এবারও সে ধরনের পরিস্থিতি তৈরি হতে পারে কিনা জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, আমরা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেই। গত বছর পরিস্থিতি বুঝেই সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছিল। তবে গতবারের প্রেক্ষাপট আর এবারের প্রেক্ষাপট এক নয়।

তিনি বলেন, জননিরাপত্তা ও আইনশৃঙ্খলার প্রশ্নে কাউকে ছাড় দেবে না পুলিশ। পুলিশের কাছে সমাবেশের চেয়ে জননিরাপত্তার বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন তিনি।

জেইউ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।