ওবামা-হিলারিই আইএস সৃষ্টি করেছে


প্রকাশিত: ০২:০২ পিএম, ০৩ জানুয়ারি ২০১৬

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের নীতির কারণেই ইসলামিক স্টেটের (আইএস) উত্থান হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। মিসিসিপির বিলক্সিতে শনিবার নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেন, তারা আইএস সৃষ্টি করেছে। হিলারি ক্লিনটন ওবামার সঙ্গে আইএস তৈরি করেছে। খবর দ্য গার্ডিয়ানের।

তেহরানে সৌদি দূতাবাসে শনিবার রাতে হামলার ঘটনার সমালোচনা করে ট্রাম্প সিএনএনকে বলেন, ইরানে সৌদি দূতাবাসে আগুন দেয়া হয়েছে, আপনি দেখেছেন? তিনি বলেন, ইরান সৌদি আরবের নিয়ন্ত্রণ নিতে চায়, তারা সব সময় এটা চেয়েছে, তারা তেলের নিয়ন্ত্রণ চায়।

রিপাবলিকান দলের এই মনোনয়ন প্রত্যাশী সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকেও এক হাত নেন। তিনি মধ্যপ্রাচ্যে চলমান বিশৃঙ্খলার জন্য বুশকে দায়ী করে বলেন, ২০০৩ সালে ইরাকে মার্কিন হামলায় বুশের সিদ্ধান্তই মধ্যপ্রাচ্যের অস্থিরতার জন্য দায়ী।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ডেমোক্রাট দলের মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা হিলারি ক্লিনটনকে নিয়ে আক্রমণাত্মক ভাষায় সমালোচনা করছেন ট্রাম্প। এছাড়া নির্বাচনী প্রচারণায় হিলারি ও ট্রাম্প একে অপরের বিরুদ্ধে রীতিমতো বাকযুদ্ধে জড়িয়ে পড়েছেন।

এর আগে গত নভেম্বরে ট্রাম্পের দুই প্রতিদ্বন্দ্বী কার্লি ফিওরিনা ও রিক স্যানটোরাম ইরাক এবং সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর উত্থানের জন্য ওবামাকে দায়ী করেন।  

সম্প্রতি যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে মন্তব্য করেন ট্রাম্প। বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। এরপর ট্রাম্পকে আইএসের সেরা নিয়োগদাতা বলে অভিহিত করেন হিলারি ক্লিনটন।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।