বাণিজ্য মেলায় বাড়ছে ক্রেতা-দর্শনার্থীর ভিড়


প্রকাশিত: ০৫:৩০ পিএম, ০২ জানুয়ারি ২০১৬

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আজ ছিলো দ্বিতীয় দিন। শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বাণিজ্য মেলার সব বয়সের ক্রেতা ও দর্শনার্থীর পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ।

ক্লাসের চাপ কম থাকায় বড়দের পাশাপাশি স্কুল শিক্ষার্থীরাও আসছেন মেলায়। গৃহস্থালি সামগ্রী ও প্রযুক্তি পণ্যর স্টলগুলোতে দর্শনার্থীদের আগ্রহ বেশি। এদিকে ছোট স্টলগুলোর পাশাপাশি বড় স্টল ও প্যাভিলিয়নেও ভিড় থাকায় বিক্রেতাদের মুখেও ছিল সন্তুষ্টির ছাপ।

তবে মেলার দ্বিতীয় দিনও সব প্রতিষ্ঠান তাদের স্টল-প্যাভিলিয়নের প্রস্তুতির কাজ শেষ করত পারেনি। কিছু কিছু স্টলের নির্মাণ কাজ সম্পন্ন হলেও রংয়ের কাজ বাকি আছে। এছাড়া ছোট ছোট স্টলগুলোর কাজও অসমাপ্ত।

এদিকে রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকায়, এবারের মেলায় ক্রেতা-দর্শকদের উপস্থিতি গতবারের তুলনায় অনেক বাড়বে বলে আশা করছেন ব্যবসায়ীরা। গতবছর রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল থাকায় ক্রেতাদের উপস্থিতি ছিলো কম। তাই কোম্পানীগুলোকেও গুনতে হয়েছে লোকসান।

এবছর মেলা ক্রেতামুখী করতে কমদামে নিজেদের প্রেডাক্ট ছেড়েছে বিভিন্ন কোম্পানি। রয়েছে বিশেষ ছাড়ও। মেলায় প্রধান প্রধান পণ্য তালিকায় রয়েছে মেশিনারীজ, কার্পেট, প্লাস্টিক পণ্য, কসমেটিকস, ইলেকট্রিক্যাল, পাটজাত পণ্য, লেদার, স্পোর্টস গুডস, জুয়েলারী ইত্যাদি।

মেলায় নিরাপত্তার দিকে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে একই সঙ্গে মেলায় প্রস্তুত রয়েছে র্যাব-পুলিশ ও আনসার সদস্যরা। অগ্নিদুর্ঘটনা এড়াতে রয়েছে ফায়ার ব্রিগেডের ব্যবস্থা। এছাড়া মেলার চারপাশে থাকছে ১০০টি সিসি টিভি।

উল্লেখ্য, ১ জানুয়ারি শুক্রবার মাসব্যাপী ২১ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। রফতানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এবারের মেলায় বাংলাদেশসহ মোট ২২টি দেশ অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে।

মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য বা টিকিট মূল্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য থাকছে ২০ টাকা করে। এ বছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ১৩টি ক্যাটাগরিতে মোট ৫৫৩টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি,  জেনারেল প্যাভিলিয়ন ১০টি, রিজার্ভ প্যাভিলিয়ন ৩টি, ফরেন প্যাভিলিয়ন ৩৮টি অন্যতম।। এ ছাড়া থাকছে  প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৬টি,  জেনারেল মিনি প্যাভিলিয়ন ১৩টি, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ৬টি, ফুড স্টল ২৫টি, রেস্টুরেন্ট ৫টি।

এবারের মেলায় বিশ্বের ২২টি দেশ অংশগ্রহণ করছে। এর মধ্যে মরিশাস, ঘানা, নেপালসহ সাতটি নতুন দেশ অংশ নিচ্ছে। এ ছাড়া বিগত বছরে অংশগ্রহণ করা দেশগুলোর মধ্যে থাকছে ভারত, পাকিস্তান, চিন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপান ও আরব আমিরাত।

এসআই/জেডএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।