স্মিথ এখন আমলাদের পরামর্শদাতা


প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ০২ জানুয়ারি ২০১৬

ক’দিন আগেই জানা গিয়েছিল, অবসর ভেঙে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। তবে জার্সি গায়ে ২২ গজে না ফিরলেও, ক্রিকেটে তো ফিরেছেনই। দলের বিপদের দিকে সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথের স্মরণাপন্ন হল দক্ষিণ আফ্রিকা।

ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে পরামর্শদাতা হিসেবে স্মিথকে জুড়ে দেওয়া হল দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে। অধিনায়ক আমলা বলেছেন, ‘গ্রায়েম অসাধারণ অধিনায়ক ও ক্রিকেটার। সে থাকায় টিম উপকৃত হবে।’ শেষ ১০ টেস্ট ইনিংসে মাত্র তিনবার দুশো পেরোতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। ভারত সফরে ০-৩ ব্যবধানে হারের পর কিংসমিডে প্রথম টেস্টে ২৪১ রানে হেরেছে টিম প্রোটিয়া।

সিরিজ হারলে বিশ্বের এক নম্বর টেস্ট টিমের তকমাটাও হারাতে হবে। আজ শনিবার কেপটাউনে শুরু হয়েছে সিরিজের দ্বিতীয় টেস্ট। তার আগে প্রোটিয়া শিবিরে ধাক্কা বলতে ডেল স্টেইন চোটের জন্য খেলতে পারছেন না। তার জায়গায় খেলবেন কাগিসো রাবাদা। উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে দলে ঢুকছেন কুইন্টন ডি কক। ফলে এবি ডি ভিলিয়ার্স খেলবেন শুধুমাত্র ব্যাটসম্যান হিসেবে।

প্রসঙ্গত, গত বছর জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষবার কোনও টেস্ট জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ফলে দল ক্রমাগত সমালোচনার মধ্য দিয়ে যাচ্ছে। যা নিয়ে আমলা বলেছেন, ‘খারাপ খেললে সমালোচনা হবেই। আন্তর্জাতিক ক্রিকেটে এটাই নিয়ম। আমরা প্রত্যাশামতো খেলতে পারছি না। আশা করা যাক, দ্বিতীয় টেস্টে দল ঘুরে দাঁড়াতে পারে কি না।’

অন্যদিকে, দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের প্রথম একাদশে ফিরেছেন জেমস অ্যান্ডারসন। কাফ মাসলে টান ধরায় তিনি প্রথম টেস্টে খেলতে পারেননি। ইংল্যান্ড অধিনায়ক কুকের কথায়, ‘জেমস এই সফরে খুব বেশি বল করেনি। এই টেস্টটা ওর জন্য কঠিন হতে যাচ্ছে।’ ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস চাইছেন, কেপ টাউনেই সিরিজ ২-০ করে ফেলতে।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।