রাজশাহী বোর্ডে এবারো সেরা বগুড়ার শিক্ষা প্রতিষ্ঠান


প্রকাশিত: ০২:০৯ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৫

প্রাথমিকের মতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাতেও রাজশাহী শিক্ষাবোর্ড এবার পাশের হারের দিক থেকে সারাদেশের শীর্ষে। একইভাবে জেএসসি রাজশাহী শিক্ষাবোর্ডে পাশের হার ও জিপিএ দুটোতেই শীর্ষে রয়েছে বগুড়ার বিদ্যালয়গুলো। এই বোর্ডের পাশের হার এবার ৯৮ দশমিক ৬৩ শতাংশ । পাশের হার ও শতভাগ পাশের দিক থেকে এগিয়ে বগুড়ার বিদ্যালয়গুলো।

অন্যদিকে, রাজশাহী বিভাগে বগুড়ার বিদ্যালয়গুলো থেকে সর্বোচ্চ ৭ হাজার ৭৩১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। অন্যবার বোর্ড থেকে শীর্ষ ২০ প্রতিষ্ঠান নির্বাচন করা হলেও এবার তা হয়নি। গতবার শিক্ষাবোর্ডে শীর্ষ পাঁচসহ সেরা নয়টি প্রতিষ্ঠানই  ছিল বগুড়ার।

রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, গতবারের বোর্ড সেরা বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এবারো ফলাফলে চমক দেখিয়েছে। এবার এই বিদ্যালয় থেকে ৩১২ জন পরীক্ষার্থীর মধ্যে ৩০৩ জনই জিপিএ-৫ পেয়েছে। গতবার এই প্রতিষ্ঠান থেকে ২৯৩ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছিল ২৮৮ জন।

গতবার শিক্ষাবোর্ডে দ্বিতীয় অবস্থানে থাকা বগুড়ার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবার ২৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪৯ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার ২৬৪ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ২৫৯ জন।

গতবার বোর্ডে তৃতীয় অবস্থানে থাকা বগুড়া জিলা স্কুল থেকে এবার ২৪২ জনের মধ্যে ২৪০ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার এই বিদ্যালয় থেকে ২৭৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছিল ২৬৮ জন।

গতবারের বোর্ডে চতুর্থ বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজ থেকে এবার ৩৫১ জন পরীক্ষায় অংশ নিয়ে ৩৩৫ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার ৩৩৪ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৩১২ জন।

গতবার বোর্ডে পঞ্চম বগুড়ার আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬৭ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার ২৩৬ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ২২৪ জন।

গতবারের বোর্ডে সেরা তালিকায় থাকা বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪৮ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার ৩২৬ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ২৩০ জন।

প্রাথমিক শিক্ষা সমাপনীতেও বগুড়ার জয়জয়কার। এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিএসসি) ফলাফলেও রাজশাহী বিভাগের মধ্যে বগুড়ার সেরা বিদ্যালয় জয়জয়কার। গতবার রাজশাহী বিভাগের সেরা দশ-এর তালিকায় জায়গা করে নিয়েছিল বগুড়ার ছয়টি প্রতিষ্ঠান।

গতবারের বিভাগ সেরা বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজ থেকে এবার ৪১১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৩৬১ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার ৩৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৩১৯ জন।

গতবার বিভাগে তৃতীয় অবস্থানে থাকা বগুড়া জিলা স্কুল থেকে এবার ২৫৬ জনের মধ্যে ২৪৮ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার  ২৪৬ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৪২ জন।

গতবারের বিভাগে চতুর্থ বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবার ২৫১ জন শিক্ষার্থীর মধ্যে ২৪৬ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার এই বিদ্যালয় থেকে ২৫২ জন পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছিল ২৪৫ জন।

গতবার রাজশাহী বিভাগে পঞ্চম অবস্থানে থাকা বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ  থেকে এবার ৩০০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৬৩ জন। গতবার এই বিদ্যালয় থেকে ২৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে ২১৯ জন জিপিএ-৫ পেয়েছিল।

গতবার বিভাগে ৬ষ্ঠ অবস্থানে থাকা বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ২২৩ জন পরীক্ষায় অংশ নিয়ে ১৮৮ জন জিপিএ-৫ পেয়েছে। গতবার এখানে ২৪২ জন পরীক্ষার্থীর মধ্যে ১৯৯ জন জিপিএ-৫ পেয়েছিল।

গতবার বিভাগে দশমস্থানে থাকা বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার ৩৪২ জনের মধ্যে ২৪৮ জনইজপিএ-৫ পেয়েছে। গতবার এখানে ২৭৪ শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ১৯২ জন।

এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।