দিনাজপুর শিক্ষাবোর্ডে পাসের হার ৯১.৫২

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৩৪ এএম, ৩১ ডিসেম্বর ২০১৫
ফাইল ছবি

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৫ সালের জেএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গড় পাসের হার ৯১.৫২ ভাগ। বৃহস্পতিবার দুপুর ১টায় দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সামনে ফল ঘোষণা করেন।  

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৫ সালের জেএসসি পরীক্ষায় ২ লাখ ১৩ হাজার ৮১৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৯৫ হাজার ৬৮২ জন। এদের মধ্যে ছাত্র ৯৪ হাজার ৫৫৫ জন ও ছাত্রী ১ লাখ ১ হাজার ১২৭ জন। গড় পাসের হার ৯১.৫২ ভাগ।  ছাত্রদের পাসের হার ৯১.০৬ ভাগ ও ছাত্রীদের পাসের হার ৯১.৯৬ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ১৯ হাজার ১৪৩ জন। এদের মধ্যে ছাত্র ৮ হাজার ৯৮২ ও ছাত্রী ১০ হাজার ১৬১ জন। এবার ফলে মেয়েরা এগিয়ে রয়েছে।

জেএসসি পরীক্ষায় শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ৮০২টি এবং কেউ পাস করেনি এমন (শূন্য ফলাফল প্রাপ্ত) বিদ্যালয়ের সংখ্যা ১৬ টি। মোট কেন্দ্র সংখ্যা ২৪৫টি ও অংশগ্রহণকারী বিদ্যালয়ের সংখ্যা ৩০৯৪টি।

ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেন, বিগত তিন বছরের তুলনায় এবার ফলাফল কিছুটা ভাল হয়েছে। তবে পাসের হারের সঙ্গে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যাও বেড়েছে। গত বছর জিপিএ ৫ পেয়েছিল ১৪ হাজার ৪২০ জন। এবার পেয়েছে ১৯ হাজার ১৪৩ জন। যা গতবারের চেয়ে ৪ হাজার ৭২৩ জন বেশি।

ফলাফল প্রকাশের সময় দিনাজপুর শিক্ষা বোর্ডের সচিব মো. আমিনুল হক সরকার, পরীক্ষা নিয়ন্ত্রক মো. তফাজ্জুর রহমান, বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্য, উপ-সচিব ড.আব্দুর রাজ্জাক, হারুনুর রশিদ মন্ডল, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. রাকিবুল ইসলাম।

এমদাদুল হক মিলন/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।