শিশুদের উপযুক্ত পরিবেশ গড়ে দিচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৬ এএম, ৩১ ডিসেম্বর ২০১৫
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের মেধাবী শিশুদের উপযুক্ত পরিবেশ গড়ে তুলে দেয়াই হচ্ছে সরকারের কাজ। এ জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। বৃহস্পতিবার গণভবনে পিএসসি ও জেএসসির ফল প্রকাশ ও বই উৎসব উদ্বোধনের পর  বক্তব্যে তিনি একথা বলেন।
 
প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে সম্পূর্ণভাবে বাধ্যতামূলক ও অবৈতনিক করেছেন। মৌলিক অধিকার হিসেবে তিনি শিক্ষাকে চিহ্নিত করেছেন।’

শেখ হাসিনা বলেন, প্রতিটি জেলায় যেন একটি করে বিশ্ববিদ্যালয় হয় সে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছি। এছাড়া পার্বত্য অঞ্চলের যেসব জায়গায় স্কুল নাই সেসব জায়গায় যেন বিদ্যালয় করা দেয়া হয় তার ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, ‘বছর শেষে ছেলে-মেয়েদের হাতে নতুন বই তুলে দেয়া অনেক অভিভাবকের জন্য বোঝা। বিনামূল্যে বই তুলে দিয়ে আমরা সেই বোঝার ভার নিয়েছি।’

তিনি আরো বলেন, আমরা যখন ১৯৯৬ সালে প্রথম মেয়াদে ক্ষমতায় আসি তখন দেশে স্বাক্ষরতার হার ছিল ৪৫। একটা স্বাধীন দেশে শিক্ষার এই হার এটা কী ভাবা যায়! তাই কীভাবে শিক্ষার হার বাড়ানো যায় সে জন্য আমরা নানামুখি পদক্ষেপ নিলাম। উপানুষ্ঠানিক শিক্ষা, মসজিদভিত্তিক শিক্ষা তার মধ্যে অন্যতম।’

প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি স্কুলে যাতে টিফিনের ব্যবস্থা করা হয় সেজন্য আমি মন্ত্রী, এমপি ও জন প্রতিনিধিদের অনুরোধ করেছি। এছাড়া ধনীরা যেন এই ব্যাপারে সহযোগিতা করে।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) প্রাথমিক শিক্ষা (পিএসসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এসময় আটটি সাধারণ শিক্ষাবোর্ডের ও মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যানরা যার যার বোর্ডের  ফলের অনুলিপি দেন প্রধানমন্ত্রীর হাতে। এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।