আবারো শেয়ারবাজারে দরপতন


প্রকাশিত: ১১:৫২ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতা থাকলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তবে উভয়বাজারে টাকার অংকে কমেছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে দ্বিতীয় দিনের মতো শেয়ারবাজারে লেনদেন পতন অব্যাহত আছে।

বাজার পর্যালোচনা করে দেখা গেছে, বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে চার হাজার ৬০৪ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস দুই পয়েন্ট বেড়ে এক হাজার একশ ৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক দশমিক ৭৭ পয়েন্ট কমে এক হাজার ৭৪১ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ২৩ লাখ টাকা।

ডিএসইতে ৩১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৭টির দর বেড়েছে, কমেছে ১২২টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৩৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩ পয়েন্ট এবং সিএসই৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৩২ পয়েন্ট, সিএএসপিআই সূচক ২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩১ পয়েন্টে এবং শরীয়া সূচক সিএসআই ১ পয়েন্ট বেড়ে ৯৬২ পয়েন্ট অবস্থান করছে।

সিএসইতে মোট ২৩৬টি কোম্পানি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২০ কোটি ৫৮ লাখ টাকা।

এসআই/এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।