জাবিতে পর্যটন শিল্পের বিকাশ শীর্ষক সেমিনার


প্রকাশিত: ১০:৩৭ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজনে ‘বাংলাদেশে পর্যটন শিল্পের বিকাশে প্রত্নতাত্ত্বিক স্থান ও বিশেষ সংস্কৃতির অধিকারী মানবগোষ্ঠীর ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় জহির রায়হান মিলনায়তনে সেমিনার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

সেমিনার উদ্বোধনকালে উপাচার্য বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রত্নতাত্ত্বিক স্থান ও প্রত্ন সংস্কৃতি  নিয়ে গবেষণা পর্যটন শিল্পের বিকাশে অবদান রাখতে পারে।

উপাচার্য আরো বলেন, পর্যটন শিল্পের উন্নয়নে প্রত্নস্থানসমূহ অনুসন্ধান এবং প্রত্নসংস্কৃতি চর্চার গুরুত্ব অপরিসীম। এ গবেষণার মধ্য দিয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠিগুলো সমাজের মূল স্রোতে আসার সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ও প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের। ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. অসিত বরণ পাল। সেমিনারে প্রকল্পের ৩টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

হাফিজুর রহমান/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।