নির্বাচন নিয়ে বিএনপির যত অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৩ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্র দখল নিয়ে সকাল থেকে দুই দফা সংবাদ সম্মেলন করেছে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রহুল কবির রিজভী। বুধবার দুপুর ১২টায় রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে দ্বিতীয় দফায় সংবাদ সম্মেলন করে যেসব পৌরসভায় কেন্দ্র দখলসহ বিভিন্ন অভিযোগ করেছেন তা নিম্নরূপ :  

চট্টগ্রাম : সাতকানিয়া পৌরসভায় সাতকানিয়া সরকারি কলেজ কেন্দ্রে ছাত্রলীগ ক্যাডাররা বেপরোয়া গুলিবর্ষণ করে যুবদল নেতা নুরুল আমিনকে হত্যা করেছে। এছাড়া ব্যাপক গুলিবর্ষণ ও বোমাবাজি করে বাকী কেন্দ্রগুলো দখল করে নিচ্ছে। র্যাব পুলিশের সামনে সশস্ত্র সন্ত্রাসীরা এমন লোমহর্ষক ঘটনা ঘটালেও  র্যাব পুলিশের সদস্যরা মূর্তির মতো দাঁড়িয়ে থেকেছে। মিরসরাই পৌরসভার সবকটি ভোট কেন্দ্র ইতোমধ্যে প্রশাসনের সহায়তায় আওয়ামী সন্ত্রাসীরা দখল করে নিয়েছে। রাঙ্গুনিয়া পৌরসভা ৭টি ভোটকেন্দ্র আওয়ামী লীগের ক্যাডাররা দখল করে নিয়েছে।

জয়পুরহাট : কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম দলীয় ক্যাডারের ভূমিকায় একের পর এক ভোটকেন্দ্র দখল করে আওয়ামী সন্ত্রাসীদের হাতে তুলে দিয়েছে।  

গোপালগঞ্জ :   সদর পৌরসভায় বেশ কয়েকটি কেন্দ্র থেকে ধানের শীষ প্রতীকের এজেন্টদের মারধর করে বের করে দিয়েছে।

বাগেরহাট :  মোড়েলগঞ্জ পৌরসভার অধিকাংশ কেন্দ্র থেকে বিএনপির প্রার্থীর পোলিং এজেন্টদের বের করে দিয়ে নৌকা মার্কায় সীল মারছে।

বগুড়া : সদর পৌরসভার ৪ নং ওয়ার্ডের জুবিলী স্কুল, ওমর ফারুক মাদ্রাসা কেন্দ্র ও ১০ নং ওয়ার্ডের ঠনঠনিয়া মাদ্রাসা কেন্দ্র  ছাত্রলীগ যুবলীগের সশস্ত্র সন্ত্রাসীরা অস্ত্রের মুখে দখল করে নিয়ে সাধারণ ভোটারদের এবং ধানের শীষের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দিয়েছে। এছাড়া বাকি কেন্দ্রগুলোও দখলের আয়োজন চূড়ান্ত।

কুমিল্লা : লাকসাম পৌরসভায় আওয়ামী সন্ত্রাসীরা কুমারডাঙ্গা, দামুরসা কেন্দ্রসহ ৪টি কেন্দ্রে ধানের শীষের প্রতীকের এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দিয়েছে। জনতার চাপের মুখে দামুরসা কেন্দ্র থেকে অস্ত্রসহ আওয়ামী লীগের ৩ জনকে গ্রেফতার করা হয়। উপরের চাপে তাদের ছেড়ে দেয়ার পাঁয়তারা চলছে।

লাকসাম পৌর বিএনপির সভাপতি সুভাষ বণিকের বাড়িতে আওয়ামী ক্যাডারেরা হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে। চৌদ্দগ্রাম পৌরসভার ৫টি কেন্দ্রে আওয়ামী সন্ত্রাসীরা দখল করে নিয়ে নৌকা প্রতীকে সীল মারছে। দাউদকান্দি পৌরসভার ৭টি কেন্দ্রে প্রশাসনের সহযোগিতায় ছাত্রলীগ যুবলীগের ক্যাডাররা হামলা চালিয়ে দখল করে নিয়েছে। প্রশাসনের কাছে বারবার অভিযোগ করলেও প্রশাসন নির্বিকার। চান্দিনা পৌরসভা প্রায় সবকটি কেন্দ্র সরকার দলীয় ক্যাডাররা দখল  করে নিয়েছে।

ফরিদপুর :  নগরকান্দা পৌরসভা ৫ নং ওয়ার্ডের ভোটকেন্দ্র আওয়ামী সন্ত্রাসীরা দখল করে নিয়েছে। প্রশাসনের কাছে অভিযোগ করা হলেও কোন প্রতিকার করা হয় নাই।

ময়মনসিংহ:  গফরগাঁও পৌরসভার অধিকাংশ কেন্দ্রেই ছাত্রলীগ-যুবলীগের সশস্ত্র ক্যাডারেরা কেন্দ্র ঘিরে রেখে সাধারণ ভোটারদের বলছে ভোট দেয়া হয়ে গেছে আপনারা চলে যান। এছাড়া ধানের শীষ প্রতীকের পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া ও সন্ত্রাসীদের তাণ্ডবের কথা প্রশাসনের কাছে জানালেও কোন প্রতিকারের উদ্যোগ নেয়া হয় নাই। ভালুকা পৌর সভা অধিকাংশ ভোট কেন্দ্রই সরকার দলীয় ক্যাডাররা দখল করে নিয়েছে।

নারায়ণগঞ্জ:  সোনারগাঁও পৌরসভার ৮নং ওয়ার্ডের বটমূল কেন্দ্র , ৯ নং ওয়ার্ডের মাদ্রাসা কেন্দ্র আওয়ামী সন্ত্রাসীরা দখল করে নিয়ে নৌকা মার্কায় সীল মারছে।

কিশোরগঞ্জ : বাজিতপুর পৌরসভার আফতাবউদ্দিন ভোটকেন্দ্র, নজরুল ইসলাম কলেজিয়েট স্কুল, চন্দ্রগ্রাম, বিন্দুবাসিনী কেন্দ্রসহ সবকটি থেকেই পুলিশের সামনে অস্ত্রের মুখে ধানের শীষ প্রতীকের এজেন্টদের বের করে কেন্দ্র দখল করে নিয়েছে।  

নরসিংদী :  সদর পৌরসভা ৩টি কেন্দ্র ও মাধবদী পৌরসভার ৪টি কেন্দ্র প্রশাসনের সহযোগিতায় ছাত্রলীগ যুবলীগের ক্যাডাররা দখল করে নিয়েছে। বাকি কেন্দ্রগুলো দখলের পাঁয়তারা চলছে। প্রশাসনের কাছে বারবার অভিযোগ করার পরও কোন সুরাহা হয় নাই।

পাবনা : ইশ্বরদী পৌরসভার সবকটি কেন্দ্র থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় আওয়ামী ক্যাডারেরা ধানের শীষ প্রতীকের এজেন্টদের বের করে দিয়েছে। সন্ত্রাসীরা সাধারণ ভোটারদের হাত থেকে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে নৌকা প্রতীকে সীল মারছে।

সাথিয়া পৌরসভার ২ নং ওয়ার্ড গোপীনাথপুর কেন্দ্রে আওয়ামী সন্ত্রাসীরা জোরপূর্বক নৌকা মার্কায় সীল মারতে থাকলে জনতার প্রতিরোধে বিজিবির হস্তক্ষেপে আওয়ামী সন্ত্রাসীরা পালিয়ে যায়।   

জামালপুর : ইসলামপুর পৌরসভার ১ নং ও ৪ নং ওয়ার্ডের কেন্দ্রগুলোতে ছাত্রলীগ যুবলীগের সশস্ত্র সন্ত্রাসীরা ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে প্রকাশ্যে নৌকা প্রতীকে সীল মারছে।

নোয়াখালী :  চৌমুহনী পৌরসভার উত্তর নাজিরপুর, নূরানী মাদরাসা কেন্দ্র, মধ্য করিমপুরসহ অধিকাংশ কেন্দ্রে প্রশাসনের সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসী হামলা চালিয়ে দখল করে নিয়েছে। সন্ত্রাসীদের আক্রমণে ধানের শীষ প্রতীকের এজেন্টরা গুরুতর আহত হয়েছে। এছাড়া সন্ত্রাসীরা সাধারণ ভোটারদের কেন্দ্র থেকে তাড়িয়ে দিয়ে হুংকার দিচ্ছে ভোট কেন্দ্রে থাকার পরিনাম ভাল হবে না।

নাটোর: সদর পৌরসভার তেবাড়িয়া কেন্দ্র, ফুলবাগান কেন্দ্রসহ ৫টি কেন্দ্রে ছাত্রলীগ যুবলীগের সশস্ত্র ক্যাডারেরা ব্যাপক তাণ্ডব চালাচ্ছে। সন্ত্রাসীরা ধানের শীষ প্রতীকের এজেন্টসহ সাধারণ ভোটারদের কেন্দ্র থেকে মারধর করে তাড়িয়ে দিয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : আখাউড়া পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে গতকাল রাতভর পুলিশ প্রশাসন বিএনপির সকল পর্যায়ের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে তল্লাশির নামে তাণ্ডব চালিয়েছে।

লক্ষ্মীপুর : রামগঞ্জ পৌর সভায় ধানের শীষ প্রতীকের চীফ এজেন্ট আলমগীরকে ছাত্রলীগ সন্ত্রাসীরা গুলি করে মারাত্মকভাবে আহত করেছে। আলমগীর এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

ভোলা :  বোরহানউদ্দিন পৌরসভার উদয়ন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, খুতবা কেন্দ্র, পৌরসভা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র , মুক্তিযোদ্ধা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স বিদ্যালয় কেন্দ্রগুলো প্রশাসনের সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসীরা দখল করে নিয়েছে। দৌলতখান পৌরসভার সকল ভোট কেন্দ্র থেকে বেলা ১১টার মধ্যেই ধানের শীষ এজেন্টদের মারধর করে বের করে দিয়ে দখল করে নিয়েছে।

ঢাকা : সাভার পৌরসভার বিশ্ববিদ্যালয় কলেজ ও ৮ নং ওয়ার্ডের সবকটি কেন্দ্রে ধানের শীষ প্রতীকের পোলিং এজেন্টদের মারধর করে বের করে দিয়েছে। ধামরাই পৌরসভার ৫ নং ওয়ার্ডের ধামরাই কলেজ কেন্দ্রে আওয়ামী লীগ নেতা আবদুল হান্নান প্রিজাইটিং অফিসারের কাছ থেকে ব্যালট পেপার ছিনিয়ে নিযে নৌকা প্রতীকে সীল মারছে।

খাগড়াছড়ি : মাটিরাঙ্গা পৌরসভার ৮নং পাইলট হাইস্কুল কেন্দ্রে ধানের শীষের প্রার্থী বাদশা মিয়াকে আওয়ামী সন্ত্রাসীরা মারধর করে আহত করে।

ঝিনাইদহ :  হরিণাকুণ্ড পৌরসভা ও শৈলকুপা পৌরসভার অধিকাংশ কেন্দ্রই প্রশাসনের সহযোগিতায় দখল করে নিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা।

মৌলভীবাজার : সদর পৌরসভার বাজার স্কুল কেন্দ্রে আওয়ামী সন্ত্রাসীরা জোরপূর্বক ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে নৌকা মার্কায় সীল মারতে থাকলে জনতার প্রতিরোধে বিজিবির হস্তক্ষেপে প্রশাসন কেন্দ্রটি স্থগিত করে। আওয়ামী সন্ত্রাসীদের আক্রমণে বিএনপি নেতা আবদুর রহিম লিটন গুরুতর আহত হন।

এনএম/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।