ভোট মানুষের পবিত্র আমানত


প্রকাশিত: ০৫:২৭ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

দুনিয়াতে মানুষের সবচেয়ে বড় আমানত হচ্ছে যথাযথ দায়িত্ব পালন। যেহেতু মানুষ গণতান্ত্রিক রাষ্ট্রে ভোটের মাধ্যমেই দায়িত্বশীল নির্বাচন করে থাকেন। তাই ভোট হচ্ছে আল্লাহ প্রদত্ত পবিত্র আমানত। ভোট দিতে হবে এমন মানুষকে যিনি মানুষের মধ্যে সমতা বিধান করতে পারবেন। পরিবার থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায় পর্যন্ত ন্যায় ও ইনসাফ প্রতিষ্ঠা করতে পারবেন।

আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবী পরিচালনার জন্য সত্যদ্বীনসহ খিলাফাতের মহান দায়িত্ব নিয়ে অগণিত অসংখ্য নবি রাসুল পাঠিয়েছেন। এ নবি-রাসুলগণকে পাঠানোর পূর্বে আল্লাহ তাআলা তাঁর বিধানকে বহন করার জন্য আকাশ, পৃথিবী, পর্বতমালার সামনে পেশ করেছিলেন। কিন্তু তারা সবাই এ দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করেছিলেন। আল্লাহ বলেন-

vote

আমি আকাশ পৃথিবী ও পর্বতমালার সামনে এই আমানত পেশ করেছিলাম, অতঃপর তারা একে বহন করতে অস্বীকার করল এবং এতে ভীত হল; কিন্তু মানুষ তা বহণ করল। নিশ্চয় সে জালেম-অজ্ঞ। (সুরা আহযাব : আয়াত ৭২)

সুতরাং দায়িত্বপালন করা অনেক কঠিন কাজ। যে ব্যক্তি সৎ এবং দায়িত্ব পালনে যোগ্য ভোটের মাধ্যমে তাদেরকেই নির্বাচন করতে হবে। ঈমানের দাবিও তাই। আল্লাহ তাআলা আমাদেরকে ভোটের মতো পবিত্র আমানতকে যথাস্থানে প্রয়োগ করে আমানতের সংরক্ষণ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।