প্রযুক্তি খাতে বাংলাদেশে বিপ্লব চলছে : তৌফিক-ই-এলাহী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৫

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেছেন, তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশে রীতিমতো বিপ্লব চলছে। মঙ্গলবার দুপুরে পাঁচ দিনব্যাপী তথ্য প্রযুক্তি বিষয়ক প্রদর্শনী ‘আইসিটি এক্সপো সিলেট ২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, তথ্য প্রযুক্তির প্রতিটি শাখায় দেশীয় উদ্যোক্তারা বাংলাদেশে বিপ্লব সাধিত করছেন, এই ধারা অব্যাহত থাকলে এই খাত থেকে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করবে বাংলাদেশ।

সিলেট নগরের রিকাবীবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামের মোহম্মদ আলী জিমনেসিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সালাহ্ উদ্দীন আলী আহমদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন।

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা আরও বলেন, যুব সমাজকে ইনফরমেশন টেকনোলোজির সাথে সম্পৃক্ত রাখতে সরকারের এই উদ্যোগ। প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়তে তথ্যপ্রযুক্তি বিস্তারে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে।

তিনি বলেন, মানব সভ্যতাকে এগিয়ে নিতে সব চেয়ে বেশী প্রয়োজন মানুষের মেধা, স্বপ্ন আর সৃজনশীলতা। তিনি বলেন, আইসিটি জ্ঞান প্রতিটি মানুষের কাছে পৌঁছে দিতে হবে। এ খাতের প্রচুর সম্ভাবনা কাজে লাগাতে আমাদের জনশক্তিকে সঠিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

জ্বালানি উপদেষ্টা আরও বলেন, মানব সভ্যতা এগিয়ে নিতে হলে, মানুষের মঙ্গল করতে হলে টাকার চেয়ে মেধার বেশি প্রয়োজন। যুুগে যুগে মেধা স্বপ্ন আর সৃজনশীলতার যথার্ত চর্চার মাধ্যমেই সভ্যতা এগিয়ে গেছে। তথ্য প্রযুক্তি খাত একটি অত্যন্ত সম্ভাবনাময় খাত। এ খাতের উপযুক্ত জনশক্তি গড়ে তুলতে পারলে জাতি দ্রুত এগিয়ে যাবে।

তথ্য ও প্রযুক্তি খাতের বিকাশে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি আরও বলেন, বাংলাদেশের অনেক এলাকায় ঘরে বসে বিদেশের কাজ করে মানুষ টাকা রোজগার করছে। ভবিষ্যতে এমন দিন আসবে যখন আমাদের মা বোনেরাও গ্রাম-গঞ্জে নিজ বাড়িতে বসে ইউরোপ আমেরিকার বিভিন্ন কোম্পানির কাজ করে টাকা আয় করতে পারবেন, তখন জীবন-যাত্রার মানও আরও বাড়বে।

তিনি প্রদর্শনীর আয়োজকদের ধন্যবাদ জানিয়ে এ মেলা তথ্য প্রযুক্তির জনপ্রিয়তা বৃদ্ধিতে ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যাক্ত করে মেলার উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ কম্পিউটার সমিতি ও দি সিলেট চেম্বার অব কমার্সের যৌথ উদ্যোগে সিলেট মোহম্মদ আলী জিমনেশিয়ামে এই কর্মসূচি আগামী পাঁচ দিনব্যাপী সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

আয়োজকরা জানান, প্রদর্শনীতে সেমিনার, ফ্রি ইন্টারনেট গেমিং, চিত্রগ্রহণ প্রতিযোগিতা, সেল্ফি কনটেস্টসহ নানা আয়োজন রয়েছে। ‘আইটি একস্পো সিলেট ২০১৫’ এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে যমুনা টেলিভিশন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখার, চেয়ারম্যান ও প্রদর্শনী আয়োজন কমিটির আহ্বায়ক এনামুল কুদ্দুছ চৌধুরী। বক্তব্য রাখেন, মেলার প্লাটিনাম স্পন্সর গ্রামীণফোনের সিলেট অঞ্চলের ব্যবস্থাপক (সেলস) আব্দুল­াহ মামুন খাঁন ও সিলেট চেম্বারের সহসভাপতি মামুন কিবরিয়া সুমন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফারজানা শারমীন।

ছামির মাহমুদ/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।