বীরত্বসূচক পদক পাচ্ছে কুকুর


প্রকাশিত: ০২:৫০ এএম, ২৯ ডিসেম্বর ২০১৫
কুকুর ডিজেল

বীরত্বসূচক পদক পাচ্ছে ফ্রান্স পুলিশের একটি কুকুর। ‘ডিজেল’ নামের ৭ বছর বয়সী ওই কুকুরটি ফ্রান্সের সন্ত্রাসবিরোধী এলিট পুলিশ ইউনিট ‘রেইড’-এর সদস্য ছিল। যা সম্প্রতি প্যারিসে সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা অভিযানে মারা যায়। খবর- বিবিসি’র।

গত মাসে প্যারিসের সন্ত্রাসী হামলার পর হামলাকারীদের ধরতে শহরের বিভিন্ন জায়গায় নিরাপত্তা অভিযান পরিচালনা করে।
এমনি একটি অভিযানে গত ১৮ নভেম্বর প্যারিসের একটি ফ্ল্যাটবাড়িতে অভিযানের সময় ডিজেলের গায়ে পাঁচটি গুলি লাগে এবং মারা যায়।

ডিজেলকে যে পরিচালনা করতেন সেই কর্মকর্তা জানান, “কুকুরটি বাড়ির একটি কক্ষ পরীক্ষা করে বেরিয়ে আসে। এরপর সে দ্বিতীয় কক্ষটির দরোজা দিয়ে মাথা ঢোকায় এবং তড়িৎ গতিতে এগিয়ে যায়। এসময় ঘরের ভেতর থেকে আমি একের পর এক গুলি হওয়ার শব্দ শুনতে পাই।”

তিনি আরো জানান, “আমি ডিজেলকে বুঝতাম, সেও আমাকে বুঝতে পারতো। এই পরিস্থিতিতে কী করা উচিত আমরা দু’জনেই তা জানতাম।”

গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে অনেক প্রচেষ্টা চললেও কোন লাভ হয়নি বলেও জানান তিনি।

ডিজেল যে পুরষ্কারের মনোনীত হয়েছে তার নাম পিডিএসএ-ডিকিন মেডাল। এই পদককে পশুদের জগতের ভিক্টোরিয়া ক্রস বলে বর্ণনা করা হয়। ১৯৩৪ সাল থেকে ৩০টি কুকুর, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জরুরি বার্তাবাহী ৩২টি কবুতর, তিনটি ঘোড়া এবং একটি বিড়ালকে এই পদক দেয়া হয়েছে।

নববর্ষের সময় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ডিজেলের বীরত্বের পদকটি ফরাসি পুলিশের হাতে তুলে দেয়া হবে।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।