সিরিয়ার শান্তি আলোচনা ২৫ জানুয়ারি


প্রকাশিত: ০৩:৪২ এএম, ২৮ ডিসেম্বর ২০১৫

সিরিয়া বিষয়ক জাতিসংঘ বিশেষ দূত স্ট্যাফ্যান দ্য মিসতুরা আগামী ২৫ জানুয়ারি জেনেভায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও বিরোধীদের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন। খবর এএফপি ও রয়টার্স।

তার কার্যালয় শনিবার জানায়, দ্য মিসতুরা নির্ধারিত তারিখে আলোচনা ও এই প্রক্রিয়ায় সিরিয়ার সংশ্লিষ্ট সব পক্ষ যাতে সহযোগিতা করে তার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, শান্তি আলোচনা শুরুর প্রক্রিয়া বন্ধের করার কোনো পদক্ষেপ গ্রহণযোগ্য হবে না।

গত ১৮ ডিসেম্বর ১৫ সদস্য বিশিষ্ট জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার জন্য এক শান্তি পরিকল্পনা সর্বসম্মতভাবে গ্রহণ করে। এরই অংশ হিসেবে জাতিসংঘের মধ্যস্থতায় এই শান্তি আলোচনার উদ্যোগ নেয়া হলো।

বৃহস্পতিবার চীন সফরকালে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মোয়ালেম জানান, জেনেভার শান্তি আলোচনায় অংশ নিতে সিরিয়া প্রস্তুত রয়েছে। ঐক্যবদ্ধ সরকার গঠনের ক্ষেত্রে এই আলোচনা সাহায্য করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চলতি মাসের প্রথমদিকে সৌদি আরব সিরিয়ার সরকার বিরোধীদের একটি মঞ্চ তৈরির উদ্যোগ নিয়েছিল। সেখানে শান্তি আলোচনা তদারকির জন্য ৩৪ সদস্যের একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। এই কমিটি শান্তি আলোচনায় অংশ নেয়ার জন্য দল নির্বাচন করবে।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।