অস্ট্রেলিয়ার ১০০০ সেঞ্চুরির রেকর্ড


প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৫
অস্ট্রেলিয়ার ১০০০তম সেঞ্চুরি করে ইতিহাসে জায়গা করে নিয়েছেন উসমান খাজা

সেঞ্চুরির সেঞ্চুরি হয়। একমাত্র ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ডটা গড়ে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে গৌরবময় জায়গাটা দখল করে রয়েছেন শচীন টেন্ডুলকার। তবে কেউ যদি এক হাজারটা সেঞ্চুরি করে ফেলেন, তাহলে তাকে কী বলা হবে! আতকে উঠবেন না। কোনো এক ব্যাটসম্যান কিন্তু অসামান্য (!) এই কীর্তিটা দেখাতে পারেননি। সেটা দেখানো সম্ভব কি-না তা নিয়েও ব্যাপক গবেষণা হতে পারে।

চার্লস ব্যানারম্যান থেকে উসমান খাজা। এই দুই ব্যাটসম্যানের মধ্যে সময়ের দুরত্ব ১৩৮ বছরের। এর মধ্যে তো কতশত সেঞ্চুরি হয়ে গেছেই। কিন্তু এই দু’জনই যে ইতিহাসের পাতায় নিজেদের নামটা লিখে ফেলেছেন স্বর্ণাক্ষরে! ১৮৭৭ সালের ১৫ মার্চ, টেস্ট ক্রিকেটের প্রথম সেঞ্চুরিটা করেছিলেন চার্লস ব্যানারম্যান। এরপর এক এক করে তো কত সেঞ্চুরিই হয়েছে। কেউ সে খবর না রাখলেও আজ (শনিবার) বক্সিং ডে টেস্টে উসমান খাজার সেঞ্চুরিটার কথা মনে রাখবে- অস্ট্রেলিয়ার হয়ে হাজারতম সেঞ্চুরিটা করলেন যে এই পাকিস্তানি বংশোদ্ভুত ক্রিকেটার!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ মেলবোর্ন টেস্টের প্রথম দিনে ক্রিকেটের সব সংস্করণে অস্ট্রেলিয়ার হয়ে সহস্রতম সেঞ্চুরি করলেন ফর্মের তুঙ্গে থাকা উসমান খাজা। ১৪৪ রানে আউট হন তিনি। অথচ তার কিছুক্ষণ আগে সেঞ্চুরি করা জো বার্নসের নাম কিন্তু উল্লেখিত হবে না আর ইতিহাসে।

অস্ট্রেলিয়া প্রথম দল, আন্তর্জাতিক ক্রিকেটে যারা প্রথম ১০০০ সেঞ্চুরির রেকর্ড গড়লো। দীর্ঘ এ পথ চলায় তিন অঙ্ক ছুঁয়েছেন মোট ৪৮৯ ব্যাটসম্যান। সহস্র সেঞ্চুরি এসেছে ১৭২৫ ম্যাচের ২১৪৬০ ইনিংসে। ব্যাটসম্যানরা অপরাজিত ছিলেন ৩৪৪২ ইনিংসে।

অস্ট্রেলিয়ার পরেই অবস্থান ইংল্যান্ডের। ১৭০৪ ম্যাচে ইংলিশ ব্যাটসম্যানদের সেঞ্চুরি সংখ্যা ৯৬৪। এর পরেই ভারত, ১৪৪৩ ম্যাচে ৬৮৮। এ তালিকায় বাংলাদেশের অবস্থান জিম্বাবুয়েরও পরে। নয়ে থাকা জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা ৬০৬ ম্যাচে সেঞ্চুরি করেছেন ১০৭টি। বাংলাদেশের সেখানে ৪৫১ ম্যাচে সেঞ্চুরি রয়েছে ৭৭টি।

ক্রিকেটের সব সংস্করণে ১০০০ সেঞ্চুরি হলেও টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি আলাদা ধরলে কোনোটিতে শীর্ষে নেই অস্ট্রেলিয়া। টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরি ইংল্যান্ডের। ইংলিশ ব্যাটসম্যানদের সেঞ্চুরি ৮৩২টি। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার ৮১১। ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি ভারতীয় ব্যাটসম্যানের, ২৩৩টি। এখানেও দুইয়ে অস্ট্রেলিয়া, ১৮৮। টি-টোয়েন্টিতে তিনটি করে সেঞ্চুরিতে সবার ওপরে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। মাত্র ১ সেঞ্চুরিতে অস্ট্রেলিয়া পাঁচে।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি নেই একটিও; টেস্টে আছে ৪২ ও ওয়ানডেতে ৩৫টি।

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।