বাগেরহাটে চিংড়ি চাষ বিষয়ে দুই দিনের কর্মশালা শুরু


প্রকাশিত: ১১:৩৮ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৫

চিংড়ি চাষ ব্যবস্থাপনা বিষয়ে চাষীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাগেরহাটে দুই দিনব্যাপি কর্মশালা শুরু হয়েছে। শুক্রবার সকালে বাগেরহাটের চিংড়ি গবেষণা কেন্দ্রে দু’দিন ব্যাপি এই কর্মশালার উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা এমপি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে এমপি মীর বাদশা বলেন, দেশের রফতানি আয়ের একটি বড় অংশ আসে চিংড়ি থেকে। দেশের প্রান্তিক চাষীদের প্রশিক্ষণ দিয়ে চিংড়ির উৎপাদন আরও বেশি বৃদ্ধি করা যাবে এবং গুণগত মানসম্পন্ন চিংড়ি বিদেশে রফতানি করা সম্ভব হবে। অ্যাকোয়া কালচার প্র্যাকটিস অনুসরণে চিংড়ি চাষ করায় উৎপাদন বেশি হওয়ায় এর সম্প্রসারণের লক্ষ্যে তাত্ত্বিক ও ব্যবহারিক এই প্রশিক্ষণের মাধ্যমে চিংড়ি চাষীরা উপকৃত হবেন।

বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য অধিদফতর ও বিপিসিরর সার্বিক সহযোগিতায় ফিস ফার্ম ওনার্স বাংলাদেশের সভাপতি মোল্লা শামসুর রহমানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভাগীয় মৎস্য কর্মকর্তা মো. মনিরুজ্জামান, জাতীয় মৎস্য মাননিয়ন্ত্রণ ল্যাবের উপপরিচালক মো. গোলাম মোস্তফা, সাবেক উপপরিচালক নিত্যানন্দ দাশ, জেলা মৎস্য কর্মকর্তা নারায়ন চন্দ্র মন্ডল প্রমুখ।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা ৫০ জন চিংড়ি চাষী এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিচ্ছেন।

শওকত আলী বাবু/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।