মানবদেহের গ্রন্থির সাদকাহ আদায়ের নির্দেশনা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:৫২ এএম, ২৪ ডিসেম্বর ২০১৫

আল্লাহ তাআলা মানুষকে সৃষ্টি করেছেন। মানুষের শরীরে রয়েছে অসংখ্য জোড়া। যার প্রতিটির হক আদায় করা আবশ্যক কর্তব্য। যা প্রতিটি বান্দাকে প্রতিদিনই আদায় করতে হবে। এ হক আদায় করা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে উল্লেখ করছেন। যা এখানে তুলে ধরা হলো-

Hadith-Inner
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‌প্রত্যেহ যখন সূর্য ওঠে মানুষের (শরীরের) প্রত্যেক গ্রন্থির সাদকাহ আদায় করা আবশ্যক কর্তব্য। দু`জন মানুষের মাঝে ইনসাফ করে দেয়া (বিবাদ মীমাংশা) হচ্ছে সাদকাহ, কোনো আরোহীকে তার বাহনের উপর আরোহন করতে বা তার উপর বোঝা উঠাতে সাহায্য করা হচ্ছে সাদকাহ। ভালো কথা হচ্ছে সাদকাহ। নামাজের জন্য মসজিদ বা নামাজের স্থানে যাওয়ার প্রতিটি পদক্ষেপ হচ্ছে সাদকাহ এবং কষ্টদায়ক জিনিস রাস্তা থেকে সরানো হচ্ছে সাদকাহ। (বুখারি ও মুসলিম)
সুতরাং প্রত্যেককেই তার শরীরে প্রতিটি জোড়ার হক আদায় করা আবশ্যক। যাতে সাদকাহ আদায়ের ছাওয়াব পাওয়া যাবে। আল্লাহ তাআলা উত্তম কথা ও কাজের মাধ্যমে শরীরের প্রতিটি গ্রন্থির সাদকাহ আদায়ের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।