বাংলাদেশের সাফ মিশন শুরু আজ


প্রকাশিত: ০৪:৩৭ এএম, ২৪ ডিসেম্বর ২০১৫

বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের সাফ ফুটবল মিশন শুরু হচ্ছে আজ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় কেরালার গ্রীণফিল্ড স্টেডিয়ামে।

২০০৩ সালে নিজেদের মাঠে মালদ্বীপকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে প্রথম শিরোপার স্বাদ পায় লাল-সবুজের দল। পরের আসর ২০০৫ সালে পাকিস্তানে শিরোপার খুব কাছে গিয়েও ফাইনালে ভারতের কাছ হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় টিম বাংলাদেশকে। এর পরের তিন আসরে সাফে বাংলাদেশ দলের পারফরম্যান্স ততটা উজ্জ্বল ছিলোনা।

২০০৮ সালে প্রথম দেখা দুই দলের; এরপর আরও তিনবার মোকাবেলা হয়েছে। এই মোকাবেলায় ফল ছিল একটিতে গোল শূন্য ড্র (০-০), আরেকটিতে ২-২ ও চলতি বছরের জুনে ঢাকায় ১-১ গোলে ড্র। এ নিয়ে তিনটি ম্যাচে আজ পর্যন্ত জয়ের দেখা পায়নি কোনও দলই। তবে গত বছর কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে অনূর্ধ্ব-২৩ দলের খেলায় বাংলাদেশ জিতেছিল ১-০ গোলে। কাল এটিই হতে পারে বাংলাদেশের অনুপ্রেরণা!

এমন অবস্থায় বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম ম্যাচের জন্য নিজেদের প্রস্তুতির কথা জানিয়ে বলেন, ‘ম্যাচ জিততে সবকিছুই করবো। আমরা প্রস্তুত। আর আফগানিস্তান শক্তিশালী একটি দল তাই তাদেরকে কোনওভাবেই খাটো করে দেখছি না। আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে সেমি ফাইনালে পৌঁছানো। তাই প্রথম ম্যাচে জয় আমাদের পথচলাকে আরও সহজ করে দেবে।’

একই কথা বললেন কোচ মারুফুলও। বলেন, ‘আমরা খেলতে প্রস্তুত। ম্যাচ থেকে তিন পয়েন্ট আদায় করতেই মাঠে নামবো। দলের সবাই মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত। আমরা চ্যাম্পিয়ন হতেই এখানে এসেছি।’

ফিফা র‌্যাংকিংয়ে আফগানরা বাংলাদেশ থেকে এগিয়ে। তাদের র‌্যাংকিং ১৫০ আর বাংলাদেশের ১৮২। তবে উপমহাদেশীয় মানে খুব বেশি তারতম্য নেই দুই দলে। আফগানিস্তানের জর্জিয়ান কোচ পিটার সের্টও দায়িত্ব নিয়েছেন ছয় সপ্তাহ আগে। তবে জার্মানির অনূর্ধ্ব-২১ দলের সহকারী কোচ হিসেবে কাজ করা সের্টের আন্তর্জাতিক অভিজ্ঞা বেশি। আফগানিস্তানের ১৫ জন খেলোয়াড় ইউরোপের বিভিন্ন লিগে খেলেন।

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।