শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৩ ডিগ্রি সেলসিয়াস

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১২:৩৩ পিএম, ২২ ডিসেম্বর ২০১৫

চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা মৌলভীবাজারের শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে। ফলে কনকনে শীতে এলাকার মানুষের অবস্থা যুবুথুবু। শীতে পর্যাপ্ত গরম কাপড়ের অভাবে নিম্ন আয়ের মানুষজনকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। কেউ কেউ আবার আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র অবজারভার মো. হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে জানান, সকাল ৬টায় শ্রীমঙ্গলের ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এর আগে রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সেটা সোমবার ভেঙ্গে রেকর্ড করা হয় নওগাঁর বদলগাছিতে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল।

Shith-Sylhe
হারুনুর রশিদ বলেন, ১৯৯৫ সালের ৪ জানুয়ারি, ২০০৭ সালের ১৭ জানুয়ারি, ২০১৩ সালের ১০ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া পর্যবেক্ষণ কার্যালয় সূত্র জানায়, ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ১৯৬৬ সালের ২৯ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শীতের শহর হিসেবে পরিচিতি শ্রীমঙ্গলে সারাদিনই তীব্র শীত রয়েছে। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত শীতের তীব্রতা ক্রমশ বাড়তে থাকে। সূর্য ওঠার সময়ে পেরিয়ে গেলেও দেখা মেলেনি সূর্যের। ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

শীতের তীব্রতার কারণে শ্রীমঙ্গল উপজেলার ৪৪টি চা বাগানের শ্রমিকদের দুর্ভোগ আরো বেড়েছে। ছিন্নমূল মানুষজনসহ নিম্ন আয়ের লোকদের জীবনযাত্রায় চরম দুর্ভোগ বিরাজ করছে। দিনের বেলায়ও গাড়ির হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

ছামির মাহমুদ/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।