ব্লগারদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান


প্রকাশিত: ০৮:৩২ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

চরমপন্থী মৌলবাদীদের হত্যার হুমকির মুখে থাকা বাংলাদেশি ব্লগার, লেখক ও প্রকাশকদের জরুরি আশ্রয় দেয়ার জন্য যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলোর একটি জোট। এ আহ্বান জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির কাছে সোমবার একটি চিঠি পাঠিয়েছে পেন আমেরিকান সেন্টারের নেতৃত্বে আটটি সংগঠনের ওই জোট।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ, রিপোর্টাস উইদাউট বর্ডারস এবং ফ্রিডম হাউজ ওই চিঠিতে স্বাক্ষর করেছে। চিঠির বরাত দিয়ে বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি) জানিয়েছে, বাংলাদেশে লেখক, ব্লগার এবং প্রকাশকরা মৃত্যুর হুমকিতে রয়েছে। চলতি বছর পাঁচজন নিহত হয়েছে। এছাড়া আরো অনেককে হত্যার হুমকি দেয়া হয়েছে। কিন্তু তাদের নিরাপত্তায় বাংলাদেশ সরকার যথেষ্ট ব্যবস্থা নেয়নি। উল্টো তাদের দেশ ছাড়ার পরামর্শ দিয়েছে। কয়েকজন লেখক ব্লগারকে গ্রেফতারও করা হয়েছে।

চিঠিতে বাংলাদেশের পরিস্থিতিকে সত্যিকারেই ভয়াবহ বলে বর্ণনা করে লেখক ও ব্লগারদের জীবন বাঁচাতে ‘হিউম্যানিটারিয়ান প্যারোল’ দেয়ার আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন অনুযায়ী, কোন জরুরি পরিস্থিতিতে অন্য কোনো দেশ থেকে কাউকে সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে নিয়ে এসে আশ্রয় দেয়াকে ‘হিউম্যানিটারিয়ান প্যারোল’ বলা হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি সংস্থা, ম্যানেজমেন্ট সিস্টেমস ইন্টারন্যাশনালের একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বরাবর ধর্মীয় সহিষ্ণুতা থাকলেও, সম্প্রতি সেখানে উগ্রবাদী প্রবণতা বাড়ছে। সেখানে একটি উচ্চশিক্ষিত, প্রযুক্তিতে দক্ষ এবং উচ্চ মধ্যবিত্ত শ্রেণীর তরুণরা এ ধরণের জঙ্গিবাদী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। তবে এসব কর্মকাণ্ড তারা নিজে থেকেই করছে নাকি, আইএস বা আল-কায়েদার সঙ্গে তাদের সম্পর্ক রয়েছে, তা এখনো পরিষ্কার নয়।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।