ইন্টেল নিয়ে এলো অপারেটিং সিস্টেম


প্রকাশিত: ০২:২৭ পিএম, ২১ ডিসেম্বর ২০১৫

প্রযুক্তি বাজারে চমক নিয়ে আসছে ইন্টেল। সদ্য আগত ২০১৬ সালে প্রতিষ্ঠানটি তাদের উৎপাদিত কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের জন্য আনছে নিজস্ব অপারেটিং সিস্টেম। নতুন বছরে ইন্টেলের বহনযোগ্য স্টিক, বক্স কম্পিউটার এবং সর্বাধুনিক প্রসেসরের চাহিদা আরো বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশে ইন্টেলের কান্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মনজুর।

সোমবার রাজধানীর একটি হোটেলে ‘ইন্টেল প্রেডিকশন্স ইভেন্ট ২০১৬’ শীর্ষক সেশনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব তথ্য জানান তিনি।

তিনি বলেন, ‘ভবিষ্যতে একটি যন্ত্র আরেকটি যন্ত্রের সঙ্গে নিজে থেকেই যোগাযোগ করবে। এতে করে মানুষের জীবন যাত্রা  আরো সহজ করবে। ইন্টেলও ইন্টারনেট অব থিংকস নিয়ে কাজ করছে।’

মনজুর বলেন, ‘২০১৫ সাল ছিল ইন্টেল এবং তথ্যপ্রযুক্তি ইন্ডাস্ট্রির জন্য সামগ্রিকভাবে একটি যুগান্তকারী বছর। কেননা, এ বছর মোবাইল ডিভাইসেস এবং ইন্টারনেট অব থিংসের জগতে বিপ্লব ঘটতে শুরু করেছে। এই অগ্রগতি ২০১৬ সালেও অব্যাহত থাকবে।’  

ইন্টারঅ্যাকটিভ এই সেশনে জিয়া মনজুর ২০১৫ সালে ইন্টেলের প্রধান প্রধান উদ্ভাবন প্রদর্শনের পাশাপাশি ২৯১৬ সালের উদ্ভাবন নিয়ে পূর্বাভাস দেন।

তিনি জানান, আগামী বছর মানুষের জীবনযাত্রাকে সামনে থেকে প্রভাবিত করবে সংযোগ ব্যবস্থা। নতুন কিছু উদ্ভাবন নিয়ে ইন্টেল অপেক্ষা করছে একটি অসাধারণ বছরের যেটি হবে এশিয়া তথা বিশ্বের ইতিহাসে একটি বিরল ঘটনা।

অনুষ্ঠানে সাংবাদিকদের ইন্টেলের পক্ষ থেকে জানানো হয়, আসছে বছর অপেক্ষাকৃত ছোট ডিভাইসের চাহিদা বাড়বে। পরিবর্তিত হচ্ছে প্রযুক্তি নির্ভর যন্ত্রের কার্যকলাপ। প্রসারমান ক্লাউড ভিত্তিক সেবার ব্যবহার আরও বিস্মৃত হবে।  

২০১৬ সালের মধ্যে সরকারি তত্ত্বাবধানে ভারত এবং সিঙ্গাপুরের মত দেশে প্রযুক্তি নির্ভর শহর (স্মার্ট শহর) বা বাস্তব রূপ নেবে।

২০১৬ সালে ইন্টেল গুড়ত্ব দিচ্ছে সংযোগে যেটি এশীয় প্রশান্ত মহাসাগরীয় ও জাপানের মত দেশের মধ্যবিত্ত শ্রেণির প্রযুক্তি ব্যবধান কমিয়ে দেবে।

আসছে বছরের ইন্টেলের পণ্য সম্পর্কে আভাস দিয়ে জিয়া মনজুর জানান, আগামী বছর ইন্টেল ১৪ থেকে ১৫ ইঞ্চির পর্দার নোটবুক এবং ১০ থেকে ১১ ইঞ্চির পর্দার ট্যাবলেট কম্পিউটার উৎপাদন ও বিপণনে বেশি মনোযোগ দেবে।  

অনুষ্ঠানে ইন্টেলের মার্কেটিং ম্যানেজার অ্যামিলা প্যাথিরানাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আরএম/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।