প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলো ইসি


প্রকাশিত: ১১:৪৭ এএম, ২০ ডিসেম্বর ২০১৫

পৌর নির্বাচনে সরকার দলীয় প্রার্থী ও এমপি মন্ত্রীদের আচরণবিধি মেনে চলতে প্রধানমন্ত্রীর  হস্তক্ষেপ চেয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ। রোববার নির্বাচন কমিশন সচিবালয়ের  নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে  তিনি এ কথা বলেন।   

তিনি বলেন, সরকার দলীয় নেতাকর্মীরা আইনশৃঙ্খলা ও আচরণবিধি লঙ্ঘন করছেন।আশা থাকবে সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচিতরা আরো বেশি দায়িত্বশীল হবেন।  আমাদের সহযোগিতা করেন। কারণ, এতে সরকারের ভাবমূর্তির প্রশ্ন রয়েছে। এজন্য যিনি সরকার প্রধান আছেন, তাকেও বলবো বিষয়টি দেখার জন্য।

শাহ  নেওয়াজ  বলেন, আপনাদের (প্রধানমন্ত্রী) মাধ্যমে  বলতে চাই তারা যেন আমাদের  অপ্রস্তুত না করেন এবং নিজেরাও অপ্রস্তুত না হন।

শাহ নেওয়াজ আরো বলেন, আচরনবিধি লঙ্ঘন দেখেও যারা (রিটানিং অফিসার) ব্যবস্থা নেবেন না, আমি স্পষ্ট করে বলতে চাই তাদের বিরেুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

 রিটার্নি অফিসারদের উদ্দেশে তিনি বলেন, আমরা তাদের আশ্বস্ত করতে চাই, আপনারা অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে আমরা পূর্ণ সহযোগিতা করবো। তবে ব্যবস্থা নিতেই হবে। কেউ না নিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।

রিটার্নিং কর্মকর্তাদের কোনো গাফিলতি রয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ যে পরিমাণ পাওয়ার কথা, সে পরিমাণ পাওয়া যাচ্ছে না।  

ভোট কেন্দ্রে সাংবাদিক প্রবেশে কড়াকড়ি আরোপের জন্য পুলিশ প্রধানের সুপারিশ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বৈঠকে সুবিধা-অসুবিধার কথা বিভিন্ন কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে।

বৈঠকে উত্তরাঞ্চলে জঙ্গি আশঙ্কার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আশঙ্কা তৈরি হলে ব্যবস্থা নেবে সংশ্লিষ্ঠরা।

ইসি পক্ষপাতিত্ব করছে বিএনপির এমন অভিযোগের জবাবে তিনি বলেন, ‘সবাই দেখেছেন, আমরা নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছি। তারপরও কোনো দল অভিযোগ করলে তাদের ব্যক্তিগত ব্যাপার।

এইচএস/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।