এমপিওভুক্ত শিক্ষকদের পে-স্কেলভুক্তির প্রজ্ঞাপন জারি


প্রকাশিত: ০৯:২৮ এএম, ২০ ডিসেম্বর ২০১৫

এমপিওভুক্ত শিক্ষকরাও ঘোষিত অষ্টম পে-স্কেল অনুযায়ী বর্ধিত বেতন-ভাতা পাবেন। রোববার দুপুরে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থমন্ত্রণালয়। গত ১৫ ডিসেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অষ্টম বেতন কাঠামোর যে প্রজ্ঞাপন হয়েছিল, তাতে এমপিওভুক্ত শিক্ষকদের বিষয়টি স্পষ্ট ছিল না। এ নিয়ে অসন্তোষ জানিয়ে আসছিলেন বাংলাদেশের স্কুল ও কলেজ পর্যায়ে থাকা ৫ লাখ এমপিওভুক্ত শিক্ষক।

রোববার আদেশ জারির আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সাংবাদিকদের বলেন, সরকারি চাকরিজীবীদের জন্য যে অষ্টম বেতন কাঠামো হয়েছে, তার সব সুযোগ-সুবিধা এমপিওভুক্ত শিক্ষকরাও পাবেন।

চলতি বছরের জুলাই মাস থেকে নতুন বেতন কাঠামো কার্যকর ধরা হয়েছে। আগামী মাসে নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন পাবেন সবাই। জুলাই থেকে পাঁচ মাসের বকেয়াও পাবেন তারা। তবে নতুন বেতন কাঠামো অনুযায়ী এমপিওভুক্ত শিক্ষকদের বকেয়া বেতন কবে থেকে বা কীভাবে দেয়া হবে, সে বিষয়ে কিছু বলেননি নাহিদ।

এদিকে, নতুন বেতন কাঠামো অনুযায়ী এমপিওভুক্ত শিক্ষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিতে অর্থ মন্ত্রণালয় ১৫ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠায় বলে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।

এ প্রসঙ্গ শিক্ষামন্ত্রী বলেন, “অর্থ মন্ত্রণালয়ের ওই চিঠি আমরা দেরিতে পেয়েছি। অর্থ মন্ত্রণালয়ের চিঠি হাতে পাওয়ার পরপরই এ বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে।”

নতুন বেতন কাঠামোতে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলুপ্ত করেছে সরকার। এনিয়ে বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তাদের পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও অসন্তোষ জানিয়ে আসছেন।

এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।