মাতৃগর্ভে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম


প্রকাশিত: ১০:২৭ এএম, ১৯ ডিসেম্বর ২০১৫

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মাতৃগর্ভে তখন তাঁর মা আমিনার অনুভূতি ও স্বপ্ন বিখ্যাত জীবনীগ্রন্থ সীরাতে ইবনে হিশাম এবং আত-তাবক্বাতুল কুবরাসহ বিভিন্ন ঐতিহাসিক গ্রন্থ থেকে উল্লিখিত দু’টি ঘটনা তুলে ধরা হলো-

ক. হজরত ইবনে সাদ হতে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মা আমিনা বিনতে ওয়াহাব বলেন, তিনি যখন গর্ভে তখন তিনি স্বপ্নে দেখেন, তাঁর শরীর হতে এক জ্যোতি বের হয়েছিল, যা দিয়ে সিরিয়া ভূখণ্ডের বুসরার প্রাসাদসমূহ দেখতে পেলেন। যে আলোর রশ্মিতে প্রাসাদসমূহ আলোকিত হয়েছিল। ইমাম আহমদ রাহমাতুল্লাহি আলাইহি ইরবায বিন সারিয়্যা কর্তৃক অনুরূপ একটি বর্ণনা উল্লেখ করেন।

খ. ঐতিহাসিক জনশ্রুতি থেকে জানা যায়, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মা জানান, তিনি গর্ভে আসার পর তাঁর নিকট কোনো এক অপরিচিত আগন্তুক এসে বলেন, ‘তুমি যাকে গর্ভে ধারণ করেছ তিনি এ যুগের মানব জাতির মহানায়ক। তিনি যখন জন্ম নিবেন তখন তুমি বলবে, ‘সকল হিংসুকের অনিষ্ট থেকে এ শিশুকে এক ও অদ্বিতীয় প্রভুর আশ্রয়ে সমর্পণ করছি। আর তাঁর নাম রাখবে মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)।
মাতৃগর্ভে থাকা অবস্থায়ই রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের  পিতা আবদুল্লাহ মারা যান।

রবিউল আউয়াল মাস জুড়ে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হবে। আল্লাহ তাআলা উম্মাতে মুহাম্মাদীকে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আলোক উজ্জ্বলময় জীবনী থেকে উত্তম শিক্ষা লাভের সৌভাগ্য দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।