সৌন্দর্যের ৬টি সমস্যার ঘরোয়া সমাধান


প্রকাশিত: ০৩:৫৯ এএম, ১৭ নভেম্বর ২০১৪

ঠোঁট ফেটে গেছে বা চামড়া উঠে পাতলা হয়ে যাচ্ছে! লিপ জেল বা ভ্যাজলিন ব্যবহার করেও এ সমস্যা থেকে রেহাই পাওয়া যাচ্ছে না! শেষ পর্যন্ত ডাক্তারের পরামর্শ নিতে হচ্ছে! তবে ঠোঁট ফাটা, শুষ্ক ত্বক, ব্রণ, চুলে পাতলা ইত্যাদি সমস্যার সমাধানে প্রায়ই বেগ পেতে হলেও প্রাকৃতিকভাবে খুব সহজেই এ সমস্যাগুলোর সমাধান করা সম্ভব। আসুন এরকম ৬টি সমস্যার সহজ কিছু সমাধান জেনে নিই।

শুষ্ক বা ফাটা ঠোঁট
একটি পরিষ্কার ভেজা কাপড়ে ব্রাউন সুগার নিয়ে সেটি ঠোঁটে আলতো করে ঘষে নিলে ঠোঁটের মরা চামড়াগুলো উঠে যাবে। এরপর ময়েশ্চারাইজার হিসেবে ঠোঁটে নারকেল তেল লাগালে ভালো ফল পাওয়া যায়। তাছাড়া ঠোঁটের যত্নে আধা চামচ মধু এবং এক চামচ অলিভ ওয়েল মিশিয়ে ঘুমানোর আগে ঠোঁটে লাগিয়ে রাখতে হবে।

ব্রণ
ব্রণের জন্য তিন টেবিল-চামচ অ্যালোভেরা বা ঘৃতকুমারী তেলের সঙ্গে চার ফোঁটা টি-ট্রি তেল মিশিয়ে ব্রণাক্রান্ত জায়গায় লাগাতে হবে। প্রতিদিন দুবার এই মিশ্রণটি ব্যবহার করলে ব্রণের হাত থেকে রেহাই পাওয়া যায়। তাছাড়া ব্রণের থেকে ত্বকে সৃষ্ট ক্ষতও সারাতে সাহায্য করে অ্যালোভেরা জেল। টি-ট্রি তেলে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান যা ব্রণের জীবাণুর হাত থেকে ত্বক রক্ষা করে।

শুষ্ক ত্বক
একটি আস্ত লেবু রস করে এর সঙ্গে পাঁচ টেবিল-চামচ চিনি এবং এক টেবিল-চামচ অলিভ অয়েল মিশিয়ে গোছলের সময় ত্বকে ভালোভাবে লাগাতে হবে। লেবুর রসে আছে আলফা-হাইড্রোক্সি ফ্রুট অ্যাসিড যা মৃত কোষ তুলে আনতে কার্যকর। তাছাড়া চিনি ভিতর থেকে ত্বক পরিষ্কার করে এবং অলিভ ওয়েলের ভিটামিন ই ত্বকে পুষ্টি জুগিয়ে মসৃণ করে তোলে।

শুষ্ক কিউটিকল
নখের চারপাশের কিউটিকল বা চামড়া শুকিয়ে শক্ত হয়ে যাওয়ার সমস্যা অনেকের আছে। এ সমস্যার সমাধানে প্রতিদিনের ব্যবহৃত হাতে মাখার ক্রিম বা লোশনের সঙ্গে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে ব্যবহার করলে এ সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

চুল পাতলা হয়ে যাওয়া
মাথায়, তালুতে বা কপালের দু’পাশে চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যায় ভুগছেন অনেকেই। এ সমস্যার সমাধানে আধা চামচ গরম পানিতে চারটি অ্যাসপিরিন ট্যাবলেট গুলিয়ে পেস্ট তৈরি করে এর সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে যেখানে চুল পাতলা হয়ে যাচ্ছে সে স্থানে লাগিয়ে ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। অ্যাসপিরিনে আছে সালিসিলিক এসিড যা একটি শক্তিশালী এক্সফলিয়েটর হিসেবে কাজ করে।

হলদে দাঁত
এক চা-চামচ পানির সঙ্গে তিন টেবিল-চামচ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। মিশ্রণটি টুথব্রাশে নিয়ে দাঁত মাজতে হবে। সপ্তাহে দু’তিনবার এই মিশ্রণ তৈরি করে ব্যবহার করলে হলদে দাঁতের সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। বেকিং সোডা দাঁত পলিশ করার পাশাপাশি হলদে দাগ দূর করতে সাহায্য করে। তবে এটি প্রতিদিন ব্যবহার করা উচিত নয়। কারণ এতে করে দাঁতের এনামেলের ক্ষতি হতে পারে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।